রান্নার গ্যা’সে’র দিন শে’ষ! সোলার স্টোভ ল’ঞ্চ করলো ইন্ডিয়ান অয়েল

বর্তমান সময়ে রান্নার গ্যাসের দাম অনেকটাই বেশি। ভারতের শীর্ষস্থানীয় তেল কোম্পানি ইন্ডিয়ান অয়েল রান্নার গ্যাসের দাম থেকে সাধারণ মানুষকে পরিত্রাণ দিতে এবার সোলার স্টোভ আনল।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন বুধবার একটি ঘরে ব্যবহারের সোলার স্টোভ চালু করেছে, যা চার্জ করা যেতে পারে। সৌরশক্তি চালিত এই স্টোভ রান্নাঘরে রেখেই ব্যবহার করা যায়।

এই স্টোভ কেনার খরচ ছাড়া রক্ষণাবেক্ষণের কোনও খরচ না থাকায় একে ফসিল ফুয়েল বা জীবাশ্ম জ্বালানির বিকল্প হিসেবে দেখা হচ্ছে।

আরো পড়ুন: পদ্মা সেতু পা’ড় হতে কত খরচ হ’বে? জানুন টো’ল ট্যা’ক্সে’র পরিমাণ

পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি তার সরকারি বাসভবনে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন সম্প্রতি। যেখানে এই স্টোভের মাধ্যমে রান্না করা খাবার পরিবেশন করা হয়েছিল সবাইকে।

এই সোলার স্টোভের নাম হল ‘সূর্য নূতন’। সূর্য নূতন একটি তার দিয়ে জুড়ে দেওয়া থাকবে, যার সংযোগ বাইরে বা ছাদের সোলার প্লেটের সঙ্গে থাকবে।

সোলার প্লেট থেকে এনার্জি পাইপ বা তারের মাধ্যমে সোলার স্টোভে আসবে। সেখানে সৌর শক্তি প্রথমে তাপ শক্তির আকারে থার্মাল প্লেটে সংরক্ষণ করা হবে।

এই সোলার স্টোভের বর্তমানে দাম রয়েছে ১৮ হাজার থেকে ৩০ হাজার টাকা, তবে সরকারি হস্তক্ষেপে এই স্টোভের দাম চলে আসবে ১০ থেকে ১২ টাকার মধ্যে, এই সোলার স্টোভ চলবে মিনিমাম ১০ বছর পর্যন্ত।