ভয়াবহ পরিস্থিতির শিকার দেশ, একদিনেই আক্রান্তের সংখ্যা প্রায় ১ লক্ষের কাছাকাছি

এক বছরের মাথায় দেশজুড়ে ফের দাপিয়ে বেড়াচ্ছে করোনা। ঠিক এক বছর আগে করোনা দেশে যে ভয়াবহ প্রভাব ফেলেছিল, এক বছরের মাথায় আবার সেই দৃশ্য ফিরে আসছে। গত ২৪ ঘন্টায় দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৯৩ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। দেশের পরিস্থিতি ক্রমশই উদ্বেগজনক হয়ে পড়েছে। সংক্রমনের নিরিখে প্রথমেই রয়েছে মহারাষ্ট্র। তবে মহারাষ্ট্র ছাড়াও দেশের অন্যান্য রাজ্যগুলির করোনা পরিস্থিতিও ক্রমশ উদ্বেগজনক হয়ে উঠছে।

মহারাষ্ট্র ছাড়া পাঞ্জাব, কর্ণাটক, কেরল, ছত্তিশগড়, চণ্ডীগড়, গুজরাট, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, দিল্লি এবং হরিয়ানার মতো রাজ্যগুলিতে করোনা আক্রান্তের সংখ্যা দিন প্রতিদিন বাড়ছে। দেশের করোনা পরিস্থিতি যা তা বিবেচনা করলে বোঝা যায় অচিরেই এক লক্ষের গণ্ডি পেরোবে সংক্রমনের এই হার। কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণমন্ত্রকের তরফ থেকে প্রকাশিত করোনা রিপোর্ট থেকে অন্তত তেমনটাই জানা গিয়েছে।

এই মুহূর্তে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৪ লক্ষ ৮৫ হাজার ৫০৯ জন। মোট মৃতের সংখ্যাও ১ লক্ষ ৬৪ হাজার ৬২৩ জনে পৌঁছেছে। আক্রমণের জেরে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫১৩ জনের। কেন্দ্রের তরফ থেকে প্রকাশিত পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, এই মুহূর্তে দেশের পজিটিভিটি রেট গত কয়েকদিনে ৪.১১ শতাংশ থেকে বেড়ে ৪.৪৮ শতাংশ হয়ে গিয়েছে।

তবে করোনাকে হারিয়ে সুস্থতার হারও কিন্তু অস্বীকার করার মতো নয়। গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ৬০ হাজার ৪৮ জন। মোট অ্যাকটিভ কেস ৬ লক্ষ ৯১ হাজার ৫৯৭ জন। ১ কোটি ১৬ লক্ষ ২৯ হাজার ২৮৯ জনকে সম্পূর্ণভাবে সুস্থ করা সম্ভব হয়েছে। দেশের প্রায় ৭ কোটি ৫৯ লক্ষ ৭৯ হাজার ৬৫১ জন মানুষ ইতিমধ্যেই করোনার টিকার প্রথম ডোজ পেয়েও গিয়েছেন।