মাস্ক ছাড়া বাইরে বের হলেই ক’রোনায় আক্রান্ত মৃতদের জন্য খুঁড়তে হবে কবর, শাস্তি ঘোষণা হলো এই দেশে

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে। প্রতিদিনের নতুন করে করোনা আক্রান্ত সংখ্যাটা, তার আগের দিনের রেকর্ড ভেঙে দিচ্ছে। এই পরিস্থিতিতে সংক্রমণের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য সামাজিক দূরত্ব বজায় রাখা এবং যথাযথভাবে মাস্ক ও ব্যবহার করা বাধ্যতামূলক। তবুও বেশ কিছু মানুষ করোনার গুরুত্ব বুঝতে চাইছেন না। এখন অনেকেই মাস্ক ছাড়াই রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন, যার ফলে সংক্রমণের সম্ভাবনা আরও বেড়ে যাচ্ছে।

এই পরিস্থিতিতে দেশবাসীকে নিয়ন্ত্রণে আনতে অভিনব পদক্ষেপ গ্রহণ করল ইন্দোনেশিয়া সরকার। সম্প্রতি সেখানে এক নতুন নিয়ম চালু করা হয়েছে। এই নতুন নিয়ম অনুসারে, এবার থেকে রাস্তায় যাদের মাস্ক না পড়ে ঘুরে বেড়াতে দেখা যাবে, তাদের শাস্তি হিসেবে করোনায় মৃত রোগীদের কবর খননের কাজে নিয়োগ করা হবে। সূত্রের খবর, ইন্দোনেশিয়ার পূর্ব জাভা অংশে অবস্থিত নাগাবেটান গ্রামে এ পর্যন্ত প্রায় আট জনকে এই শাস্তি দেওয়া হয়েছে।

ইন্দোনেশিয়ায় প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, কবর খোঁড়ার জন্য এখানে ৩ জন কর্মী ছিল। তাই নিয়ম ভঙ্গ কারীদের শাস্তি হিসেবে কবর খননকারী কর্মী হিসেবে নিয়োগ করা হয়েছে। বর্তমানে, প্রত্যেক কবর পিছু দুজন নিয়ম ভঙ্গ কারিকে লাগানো হয়েছে। প্রশাসনের দাবি, করোণা সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ইতি মধ্যে বহু প্রচার, বহু আইন লাগু করেও বিশেষ কোনো লাভ হয়নি। তাই বাধ্য হয়েই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অনেকেই মনে করছেন, এর ফলে দোষীদের কাছে এক দৃষ্টান্ত স্থাপিত হবে। সাধারণভাবে বুঝিয়ে যাদের বাগে আনা সম্ভব হয়নি, এবার হয়তো ভয়বশত তারা মাস্ক না পড়ে বাইরে বেরোনো থেকে বিরত থাকবেন। কারণ, করোনা মহামারীর সংক্রমণে প্রতিদিন কি হারে মানুষের মৃত্যু হচ্ছে, তার প্রত্যক্ষ প্রমাণ পাবেন নিয়ম ভঙ্গ কারীরা।