যা’তা’য়া’তে অ’ক্ষ’ম ব’য়’স্ক ভো’টা’র’দের ৪০০ টাকা দেবে ক’মি’শন, কিভাবে মিলবে সু’বি’ধা জেনে নিন

এখনো আমাদের দেশে চতুর্থ দফা এবং পঞ্চম দফার ভোট বাকি। অনেকেই আছেন যারা বয়স্ক অথবা করোনার ভয়ে বাড়ি থেকে বেরোতে চাইছে না। আবার অনেকেই আছেন যারা শারীরিক অক্ষমতার জন্য কোথাও যেতে পারছেন না। এই সমস্ত মানুষের ভোট বাতিল যেন না হয়ে যায় তার জন্য নতুন একটি সুবিধা আনলো কমিশন।

শারীরিক অক্ষমতা ব্যক্তিদের উপর চরিয়ে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিয়ে আবার বাড়ি ফিরিয়ে দেবেন, এমন ব্যবস্থা শুরু করতে চলেছে কমিশন। সমস্ত যাতায়াত বাবদ কমিশন দেবেন ৪০০ টাকা। পঞ্চম এবং ষষ্ঠ দফায় এই সমস্ত সুযোগ সুবিধা পাবেন এবং বিকলাঙ্গ ব্যক্তিরা। সকাল ছয়টা থেকে রাত ৮ টা পর্যন্ত এই সমস্ত সুযোগ পাওয়া যাবে।

আপনি যদি সেই সমস্ত ভোটারদের মধ্যে হন যারা শারীরিক অক্ষমতার কারণে ভোট দিতে পারছেন না তাহলে হেল্পলাইন নাম্বার ১৯৫০ তে কল করে এই সুযোগ সুবিধার জন্য আবেদন করতে পারেন। আপনার থেকে একটি এপিক নাম্বার চাওয়া হবে। সেই নম্বরটি দিয়ে দিতে পারলে আপনাকে একটি প্রমো কোড দেওয়া হবে। নিজের মোবাইলে থাকা ওই প্রমো কোড উবের অ্যাপের সঙ্গে দিলে আপনার একাউন্টে ২০০ টাকা ঢুকে যাবে।

কিন্তু এমন যদি হয় যে, প্রোমো কোড ব্যবহার করে টাকা নিয়ে তারপর আর ভোট কেন্দ্রে গেলেন না সেই ব্যক্তি, তাহলে কিভাবে তার ওপর নজরদারি চালানো সম্ভব? কেমন ব্যবস্থা নেওয়া হবে এরকম ঘটনা যদি সামনে আসে? এই সমস্ত উত্তর কিন্তু এখনো পাওয়া যায়নি কমিশনের কাছ থেকে। যে কথাটি কমিশন জানিয়েছেন সেটি হল, কেউ যদি এপিক নাম্বার শেয়ার করতে না চান তার জন্য ব্যবস্থা করা আছে। ফোন নাম্বার দিলেই এই আবেদন করা যাবে। তবে তার জন্য অবশ্যই থাকতে হবে ভোটার তালিকায় নাম।