ভোটের কোনো কাজ করতে পারবে না সিভিক-গ্রীণ পুলিশ, কড়া নির্দেশ নির্বাচন কমিশনের

একুশের বিধানসভা নির্বাচনের দামামা বেজে গিয়েছে। আগামী ২৭শে মার্চ থেকে বাংলায় বিধানসভা নির্বাচনের জন্য ভোট গ্রহণ পর্ব শুরু হবে। তবে চলতি দফার বিধানসভা নির্বাচনে বেশ কিছু নতুন নিয়ম জারি হয়েছে বঙ্গে। পশ্চিমবঙ্গে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ পর্ব সম্পন্ন করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। তাই কমিশনের তরফ থেকে একুশের বিধানসভা নির্বাচন উপলক্ষে একাধিক বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

এর মধ্যে বিশেষ উল্লেখযোগ্য নিষেধাজ্ঞাটি হলো রাজ্যের সিভিক পুলিশরা এই নির্বাচন পর্বে অংশগ্রহণ করতে পারবেন না। অন্যান্যবার সিভিক পুলিশরা ভোটের যে দায়িত্ব পেয়ে থাকেন চলতি দফার নির্বাচনে তাদের সেই দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। নির্বাচন কমিশনের তরফ থেকে এই মর্মে একটি নির্দেশিকা প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছে, সিভিক এবং গ্রিন পুলিশদের ভোটের কাজে ব্যবহার করা যাবে না।

নির্বাচন কমিশনের তরফ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ভোট পর্ব শুরু হওয়ার তিন দিন আগে থেকে ভোটের একদিন পর পর্যন্ত তারা ইউনিফর্ম পরে কাজ করতে পারবেন না। সিভিক পুলিশের পাশাপাশি রাজ্যের গ্রীন পুলিশ এবং স্টুডেন্ট পুলিশের ক্ষেত্রেও একই নির্দেশ জারি করা হয়েছে। প্রসঙ্গত, এর আগে রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ যখন কলকাতায় আসে করে তখনই এরকম একটি আভাস দেওয়া হয়েছিল।

সিভিক পুলিশদের উপর ভোটের কাজে হস্তক্ষেপ করা সংক্রান্ত একাধিক অভিযোগ উঠেছে। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনের দিন গুলিতে সিভিক পুলিশদের ব্যবহার করা যাবে না, এই মর্মেই রাজ্যে পৌঁছেছে নির্বাচনী বিধি নিষেধের বার্তা।