বিনামূল্যে LPG গ্রাহকদের জন্য বড়ো পরিবর্তন, ভর্তুকিতে বদল ঘটাতে চলেছে কেন্দ্রীয় সরকার

বর্তমান পরিস্থিতিতে পেট্রোল-ডিজেলের পাশাপাশি মহার্ঘ হয়ে উঠেছে গ্যাস সিলিন্ডার। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় মহিলাদের জন্য ভর্তুকিযুক্ত সিলিন্ডারের ব্যবস্থা করেছিল কেন্দ্রীয় সরকার। তবে সেই ভর্তুকি ধীরে ধীরে কমেছে। এখন ভর্তুকির নামের নামমাত্র টাকা ঢুকছে উপভোক্তার ব্যাংক একাউন্টে। তবে এই পরিস্থিতিতেও যদি আগামী দিনে বিনামূল্যে গ্যাসের সিলিন্ডার পেতে চান তাহলে তার জন্য নতুন ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র।

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় ভর্তুকি পরিকাঠামোতে কিছু পরিবর্তন আনা হচ্ছে। মানি কন্ট্রোল ডিপার্টমেন্টের তরফ থেকে প্রাপ্ত আভাস অনুসারে ভারতের পেট্রোলিয়াম মন্ত্রক সম্প্রতি এই বিষয়ের উপর কাজ করছে। প্রসঙ্গত চলতি অর্থবছরে ভারত সরকার আরও এক কোটি পরিবারকে গ্যাসের নতুন সংযোগ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এই নতুন গ্যাস সংযোগ দেওয়ার ক্ষেত্রে উপভোক্তাদের অগ্রিম পেমেন্ট মডেলে পরিবর্তন আনতে পারে কেন্দ্র। এই পরিকল্পনা যখন বাস্তবায়িত হবে তখন OMCs- ১,০০০ টাকা EMI বা মাসিক কিস্তিতে টাকা তুলবে। বাকি ১,৬০০ টাকা কেন্দ্রীয় সরকার ভর্তুকি হিসেবে দেবে। এই পরিষেবা পেতে গেলে মহিলাদের ঠিকানা, জনধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও পরিবারের সবার আধার নম্বর দিয়ে আবেদন করতে হবে।

প্রসঙ্গত প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় কোনো গ্রাহক যদি EMI-এর সুবিধা নিতে চান তাহলে তার ব্যবস্থাও রয়েছে। সে ক্ষেত্রে ভর্তুকির টাকার সঙ্গে EMI-এর মূল্য এডজাস্ট করে নিতে হবে। এই বিষয়ে বিশদে জানতে হলে www.pmujjwalayojana.com ওয়েবসাইটে ক্লিক করতে হবে।