রান্নার গ্যা’সে’র নতুন কা’নে’ক’শ’ন নেওয়ার জন্য নিয়’মে বড়ো প’রি’ব’র্ত’ন আনলো কেন্দ্রীয় সরকার

গত বছর থেকেই পেট্রোল-ডিজেলের দাম এর পাশাপাশি রান্নার গ্যাসের দাম উত্তরোত্তর বাড়ছে। একই সঙ্গে পাল্লা দিয়ে কমছে ভর্তুকির পরিমাণ। তবে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুসারে এপ্রিল মাসের প্রথম দিন থেকেই ভর্তুকিযুক্ত সিলিন্ডারের ক্ষেত্রে রান্নার গ্যাসের দাম কমছে। যার ফলে আংশিক স্বস্তিতে সিলিন্ডার গ্রাহকরা।

একই সঙ্গে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, এবার থেকে রান্নার গ্যাসের নতুন কানেকশন নিতে গেলে আবেদনকারীর ঠিকানা উপযুক্ত প্রমাণপত্র থাকা জরুরি। নতুবা নতুন করে গ্যাসের কানেকশন দেওয়া সম্ভব হবে না। তবে এবার সেই নিয়ম বদলালো। গ্যাসের কানেকশন পাওয়ার ক্ষেত্রে ঠিকানা বাধ্যতামূলক থাকছে না।

কেন্দ্রের তরফ থেকে প্রকাশিত নতুন একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গ্যাসের সিলিন্ডার পাওয়ার ক্ষেত্রে গ্রাহকদের সুবিধার্থে ঠিকানার প্রমাণপত্র এখন থেকে আর বাধ্যতামূলক থাকছে না। বর্তমান ঠিকানার উপযুক্ত প্রমান পত্র না থাকলেও সিলিন্ডারের জন্য আবেদন করতে পারবেন গ্রাহক।

সুলভ মূল্যে আরও বেশিসংখ্যক গ্রাহকের কাছে পরিষেবা পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে নিয়মের সরলীকরণ করেছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন। আগামী দুই বছরে দেশের আরও এক কোটি পরিবারে রান্নার গ্যাসের সিলিন্ডার পৌঁছে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে মোদি সরকার। সেক্ষেত্রে রান্নার গ্যাসের জন্য আবেদন পদ্ধতি এবং বুকিং পদ্ধতির নিয়ম আগের তুলনায় সহজ করছে কেন্দ্র।