বাংলায় আইএস জঙ্গি নিয়ে বড় তথ্য জানাল কেন্দ্র

কেন্দ্র এক বড় ধরনের তথ্য সামনে আনলো, যেটা কিনা সত্যি আতঙ্কের। এবার নাকি দক্ষিণ ভারতের সাথে সাথে পূর্ব ও পশ্চিম ভারতেও প্রভাব বাড়াচ্ছে ইসলামিক স্টেট। এবার নজরে পশ্চিমবঙ্গ, আর এটাই এবার জানিয়েছে কেন্দ্রীয় সরকার গতকাল বুধবার। এই আই এসের জঙ্গী সংগঠনের প্রধান প্রায় বছর খানেক আগেই মার্কিন সেনার হাতে মারা যায়। তাকে সিরিয়াতে গিয়ে মারে মার্কিন সেনা। আর এটাই যে একটা বিশাল বড় ধাক্কা সেটা স্বাভাবিক।

এবার তারপরেই গোয়ান্দা সূত্রে জানা গেছে, এবার সামাজিক গণমাধ্যমের দ্বারা নিজেদের যে ভাবধারা নিজেদের যে কার্যকলাপ সমস্তটা ছড়িয়ে দিতে তৎপর জঙ্গী গোষ্ঠী। এবার এই আই এস তাদের জাল কতটা ছড়িয়েছে ভারতে, সেটা নিয়েই গতকাল সাংসদে কেন্দ্রীয় স্বারাষ্ট্র প্রতিমন্ত্রী কিষেণ রেড্ডি জানিয়েছেন এখন দক্ষিণ ভারতে আই এসের প্রভাব বেশী কেরল, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ সব জায়গায়। এবার তারা আরও বিভিন্ন রাজ্যে তাদের প্রভাব বাড়ানোর পরিকল্পনা করছে পশ্চিমবঙ্গ, বিহার, রাজস্থান, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, জম্মু কাশ্মীর ও মধ্যপ্রদেশ।

এখানেই শেষ না স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে আরও জানা গেছে, এখন আই এস জঙ্গী সংগঠন বাংলাদেশ পশ্চিমবঙ্গ সীমান্তে তাদের প্রভাব বৃদ্ধি করে চলেছে। এদিকে খাগড়াগড়ে যে বিস্ফোরণ হয়েছিল সেখানেও নাকি আই এসের যোগ ছিল। কারণ তদন্ত করে দেখা গেছে, ভারত ও বাংলাদেশের আই এস কার্যকলাপ ছড়য়ে দিতেই, নাকি বাংলাকে নিশানা করা হয়েছে।

আসলে গতবছরের ঘটনা, সেখানে আই এসের একটি ওয়েবসাইটে পোস্টার হুমকি দেওয়া হয়েছে, সেখানে বলা হয়েছে সাবধান আমরা আসছি। আসলে আফগানিস্তানে জালালাবাদে জেল ভেঙ্গে তাদের সঙ্গীদের ছাড়িয়ে নেয় আই এস। এবার ভারতেও এমন এক ধরনের হামলা করতে পারে বলে রাজ্য গুলোকে সতর্ক করা হয়েছে কেন্দ্রের তরফ থেকে।