অর্থনীতি চাঙ্গা করতে ১০০ দিনের কাজে জোর কন্দ্রের, মমতার দেখানো পথেই হাঁটলেন মোদী

ফাইল ছবি

করোনা মহামারীর পরিস্থিতিতে, দেশ অর্থনৈতিকভাবে অত্যন্ত পিছিয়ে পড়েছে। বিশেষ করে এদেশের শ্রমজীবী মানুষরা দারুণভাবে কর্মসংস্থানের অভাবে ভুগছেন। শ্রমজীবী মানুষদের কর্মসংস্থানের অভাব দূর করতে এবার তাই ১০০ দিনের প্রকল্পের উপর জোর দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সূত্রে খবর, ভারতের প্রতি পাঁচজন ব্যক্তির মধ্যে একজনকে এই প্রকল্পের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

সংশ্লিষ্ট প্রকল্পের কেন্দ্রীয় সরকারি আধিকারিকেরা জানাচ্ছেন, অদূর ভবিষ্যতে প্রায় ৩২০ কোটি কর্ম দিবসের আয়োজন করতে চলেছে কেন্দ্র। লকডাউনের আবহে ১০০ দিনের কাজের চাহিদা আগের তুলনায় অনেকটাই বেড়েছে। বহু মানুষের আয়ে টান পড়েছে। অনেকেই বেরোজগার হয়ে পড়েছেন। তাই চাহিদা অনুসারে, আগের তুলনায় এই প্রকল্পে আরও ৪০ কোটি কর্ম দিবস বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, উত্তরপ্রদেশ–সহ আটটি রাজ্যের তরফ থেকে একশো দিনের কাজের প্রকল্প বাড়ানোর আবেদন জানানো হয়েছিল। বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করে অর্থনীতিবিদেরা এই প্রকল্পের উপরেই বেশী গুরুত্ব আরোপ করছেন। পশ্চিমবঙ্গের তরফ থেকেও এই প্রকল্পের কাজ বাড়ানোর আবেদন জানানো হয়েছিল। উত্তরপ্রদেশ, রাজস্থান, তেলাঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের দাবি মেনে নিয়েই নতুন পরিকল্পনা গ্রহণ করল কেন্দ্র।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে,নতুন পরিকল্পনা বাস্তবায়িত করতে কেন্দ্রের তরফ থেকে আরও ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ফলে একশো দিনের প্রকল্পে সরকারের মোট খরচ প্রায় এক লাখ কোটি টাকার উপর উঠে যাবে বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, চলতি অর্থবছরে ভারতের অর্থনৈতিক সংকোচন প্রায় ৯.৫ শতাংশ গিয়ে ঠেকবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অর্থনীতিবিদেরা।