কর্মহীন মানুষদের জন্য বিরাট পদক্ষেপ নিলো কেন্দ্র, ৫০% বেতন দেবে মোদি সরকার

করোনার আবহে বেরোজগার হয়েছেন দেশের কোটি কোটি মানুষ। এই পরিস্থিতিতে চাকরিহারা মানুষদের সুবিধার্থে কেন্দ্রের পক্ষ থেকে অটল কল্যান বীমা যোজনা চালু করা হয়েছে। এই প্রকল্পের আওতায় ইএসআইসিয়ের অন্তর্ভুক্ত চাকুরী হীন ব্যক্তিরা সরকারের তরফ থেকে তাদের বেতনের ৫০ শতাংশ অর্থ পাবেন বলে জানানো হয়েছে। দেশের বেশি সংখ্যক মানুষ যাতে এই সুবিধা সম্পর্কে জানতে পারেন, সেজন্য বিভিন্ন মিডিয়াতে বিজ্ঞাপন দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

ইএসআইসির অটল ব্যক্তি কল্যাণ যোজনায় যাদের নাম থাকবে তারাই একমাত্র এই পরিষেবা পাওয়ার উপযুক্ত। ইচ্ছুক ব্যক্তিরা রাজ্য কর্মচারী বিমা নিগমের ওয়েবসাইট থেকে কল্যাণ যোজনা ফর্ম ডাউনলোড করে আবেদন করতে পারেন বলে জানানো হয়েছে। যারা সংগঠিত ক্ষেত্রে কাজ করেন এবং প্রতিমাসে প্রভিডেন্ট ফান্ড ও ইএসআইয়ের টাকা সেই সংস্থার তরফ থেকে জমা করবেন, তারাই এই পরিষেবা পাবেন।

তবে যদি কোনো কর্মীকে কাজ সংক্রান্ত অসন্তুষ্টির দরুন সংস্থার তরফ থেকে ছাঁটাই করা হয়ে থাকে, তবে তিনি কেন্দ্রের এই পরিষেবা পাবেন না বলে জানানো হয়েছে। এই প্রকল্প অনুসারে, চাকরি চলে যাওয়ার দুই বছর পর্যন্ত কেন্দ্রের তার থেকে প্রতিমাসে অর্ধেক বেতন প্রদান করা হবে। তবে সে ক্ষেত্রে ইএসআইসি ডেটাবেসে বিমা ধারক ব্যক্তির আধার ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক থাকা বাধ্যতামূলক।

চাকরি চলে যাওয়ার ৩০ দিনের মধ্যে আবেদন করলে তা গৃহীত হবে। আবেদনের সম্পূর্ণ প্রক্রিয়াটি অনলাইনের মাধ্যমেই সম্পন্ন করা হবে বলে জানানো হয়েছে। আবেদন প্রক্রিয়া একবার সম্পন্ন হয়ে গেলেই, আবেদনের ঠিক ১৫ দিনের মধ্যেই প্রদত্ত ব্যাংক একাউন্টে বেতনের টাকা ঢুকে যাবে। দেশজুড়ে এই প্রক্রিয়াটিকে বাস্তবায়িত করতে কেন্দ্রের ৪৪০০০ কোটি টাকা খরচ হবে বলে জানা গেছে।