কেন্দ্রের অনুদান রাজ্যকে, পেলো ৩,৩০৯ কোটির আর্থিক প্যাকেজ

২০২০-২১ অর্থবর্ষের জন্য দেশের বেশ কয়েকটি রাজ্যের গ্রাম পঞ্চায়েত স্তরের উন্নয়নের জন্য অনুদান মঞ্জুর করলো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের অনুমোদিত এই অনুদান পাবে বাংলাও। বাংলাসহ দেশের ১৮টি রাজ্যের জন্যে দ্বিতীয় দফায় আর্থিক অনুদান মঞ্জুর করেছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের অনুমোদনক্রমে কেন্দ্রের তরফ থেকে দ্বিতীয় দফায় পশ্চিমবঙ্গ ৩,৩০৯ কোটি টাকা অনুদান পেতে চলেছে।

সম্প্রতি পিআইবির তরফ থেকে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কেন্দ্রীয় অর্থমন্ত্রকের অনুমোদনক্রমে দেশের মোট ১৮টি রাজ্যের জন্য আর্থিক অনুদান মঞ্জুর করা হয়েছে। গ্রাম পঞ্চায়েত এলাকার উন্নয়নের জন্যই এই অনুদান মঞ্জুর হয়েছে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। দেশের ১৮টি রাজ্যের জন্য মোট ১২ হাজার ৩৫১ কোটি টাকা অনুদান মঞ্জুর করা হয়েছে।

এর মধ্যে পশ্চিমবঙ্গসহ আটটি রাজ্যের জন্য সর্বাধিক অনুদান মঞ্জুর করেছে কেন্দ্র। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০-২১ অর্থবর্ষে এই নিয়ে এ পর্যন্ত দেশব্যাপী গ্রাম পঞ্চায়েত এলাকার জন্য মোট ৪৫ হাজার ৭৩৮ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। দ্বিতীয় দফার কিস্তিতে যে আটটি রাজ্য কেন্দ্রের তরফ থেকে সর্বাধিক অনুদান পেয়েছে সেই রাজ্যগুলি হলো মহারাষ্ট্র, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, বিহার, গুজরাট, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গ।

এরমধ্যে মহারাষ্ট্রের জন্য ৪,৩৭০ কোটি টাকা, পাঞ্জাবের জন্য ২,২৩৩ কোটি টাকা, উত্তরপ্রদেশের জন্য ৭,৩১৪ কোটি টাকা, অন্ধ্রপ্রদেশের জন্য ৩,১৩৭ কোটি টাকা, বিহারের জন্য ৩,৭৬৩ কোটি টাকা, গুজরাটের জন্য ২,৩৯৬ কোটি টাকা, মধ্যপ্রদেশের জন্য ২,৯৮৮ কোটি টাকা, পশ্চিমবঙ্গের জন্য ৩,৩০৯ কোটি টাকা মঞ্জুর করেছে কেন্দ্রীয় সরকার।