ভ্যাকসিন বাবদ কেন্দ্রের ৮০ হাজার কোটি টাকা আছে তো? সেরাম কর্তার প্রশ্নের উত্তর দিল কেন্দ্র

ভ্যাক্সিন আসলেই কি সরকার বিনামূল্যে দেশের মানুষকে ভ্যাক্সিন বিতরণ করতে পারবে? এমন প্রশ্নই করেছিল সেরামের কর্তা আদর পুনাওয়ালা। তিনি টুইট করে জানিয়েছিলেন আসলে মোট ৮০ হাজার কোটি টাকার প্রয়োজন হবে ভ্যাক্সিন সরবরাহ করার জন্য। আগামী বছর ২০২১ সালের মধ্যে দেশে করোনা ভ্যাক্সিন চলে আসবে বলে জনাইয়েছেন তিনি, যার তোড়জোড় চলছে পুরোদমে। এবার এই সেরামের কর্তার প্রশ্নের জবাব দিলেন স্বাস্থ্যমন্ত্রক।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়ে দিলেন সেরামের কর্তার হিসেবটা ভুল, কারণ দেশ ব্যাপী টিকা সরবরাহ করার জন্য এতো টাকা লাগবে না। সেরামের কর্তা আদর পুনাওয়ালা গত কয়েকদিন আগেই এক বিস্ফোরক মন্তব্য করে বসে, আর সেখানেই তিনি টুইট করে বসেন, কেন্দ্র সরকারের কাছে ৮০ হাজার কোটি টাকা আছে তো? দেশে বিনামূল্যে ভ্যাক্সিন সরবরাহ করার জন্য? আমি এই প্রশ্ন করছি কারণ ভারতের ও বিদেশের সংস্থাগুলোকে নির্দিষ্ট গাইডলাইন দিতে হবে, কত টিকা প্রয়োজন, আর সেটা কিভাবে সরবরাহ করা হবে?

এবার সেটার জবাবেই স্বাস্থ্য মন্ত্রক বলেছেন, আমরা এই ব্যাক্তির সাথে কোনোভাবেই একমত নই, আক্রণ ৮০ হাজার কোটি টাকার কোনোভাবেই দরকার পরবে না। ইতিমধ্যে সরকার ভ্যাক্সিন বিতরণের জন্য একটি কমিটি গঠন করেছে, আর সেখানেই ৫ টির মতো বৈঠক হয়েছে, যেখানে কিনা বিতরণ, খরচ ও কাদের অগ্রাধিকার আগে দেওয়া হবে সেই সব নিয়ে কথা হয়েছে, আর সেই সব করে, যে টাকা দরকার পরবে সেটা সরকারের কাছে আছে।