আকাশে দেখা মিলবে নীল চাঁদের, ফের এক বিরল দৃশের সাক্ষী থাকবে বিশ্ব

ওয়ান্স ইন আ ব্লু মুন- এর অর্থ বিভিন্ন শরনের হয় কিন্তু যেটা হিসেবে এই কথা বল আহয় তার মানে বিরল কিছু। তবে এবার এই বিরল জিনিসই বাস্তবে হতে চলেছে। আজ্ঞে হ্যা, কারণ এই অক্টোবর মাসের আকাশেই দেখা যাবে নীল চাঁদের ঝলক। এমন নীল চাঁদ সচরাচর চোখে পরে না মানুষের, কিন্তু যারা আকাশ দেখতে ও পূর্ণিমার চাঁদ দেখতে ভালোবাসে তাদের জন্য এই নীল চাঁদ একটা উপহারের মতো।

এই অক্টোবর মাসে দুটি ফুল মুন ডে ছিল, যার একটা প্রথমেই হয়ে গেছে এবারেরটা হতে চলেছে দুই দিন পর। এবার এই পূর্ণিমাতেই চোখে পরবে ব্লু মুন। সাধারণত ৩০ মাস অন্তর অন্তর এই চাঁদের দেখা পাওয়া যায় আকাশে, এবার সেই ৩০ মাস পরে ২০২০ সালেই চোখে পরবে নীল চাঁদ এমনটাই জানিয়েছে বিজ্ঞানীরা।
এবার অনেকেই প্রশ্ন করবে চাঁদ আবার নীল কিভাবে?

আসলে বিজ্ঞানের কথায় বলতে গেলে চাঁদ একেবারে যে নীল আকার ধারণ করবে সেটা কিন্তু নয় তবে বায়ুমন্ডলের যে ধূলিকণা আছে সেগুলোকে সাথে নিয়ে ও ধোয়ার কণা মিলেই এক বিশেষ রকমের পরিবেশ তৈরী হবে যার চাঁদের আলোয় নীলচে বলেই দেখাবে জানিয়েছে বিজ্ঞানীরা। তাই দূর থেকে চাদকে দেখলে অনেকটাই নীল বলে মনে হবে।

পৃথিবীর কৌণিক অবস্থান ও ইনফ্রা রেডের ফলেই এই রঙের উদ্ভব। শেষে নীল রঙের চাঁদ দেখা গেছে ২০১৮ সালে ৩১ জানুয়ারী ও ৩১ মার্চ। এর পরে আবার ২০২৩ সালের ৩১ আগষ্ট দেখা যাবে এই ব্লু মুন। এই ব্লু মুনের আরেকটি অর্থ রয়েছে যেটা হল ১২ টা পূর্ণিমা হিসেবে হয় ঠিকই কিন্তু ব্লু মুন দেখলেই সেটা ১৩ টি পূর্ণিমার সাক্ষী বলে মনে করার সময়। এই পূর্ণিমার আগে যে পূর্ণিমা গেছে তার নাম রাখা হয়েছে হারভেস্ট মুন।