বন্ধ নবান্নে ৫০ হাজার সমর্থক নিয়ে অভিযান বিজেপির, গন্ডগোলের আশঙ্কা শহর জুড়ে

এসএসসি, টেট, দুর্নীতি, সন্ত্রাস, রাজনৈতিক হিংসাসহ একগুচ্ছ অভিযোগের পরিপ্রেক্ষিতে শহরের চারটি প্রান্ত থেকে বিজেপির মিছিল আজ নবান্নের উদ্দেশ্যে এগোবে। সূত্রের খবর, প্রায় পঞ্চাশ হাজার কর্মী সমর্থক নিয়ে বিজেপির মিছিল আজ মুখ্যমন্ত্রীর কার্যালয় ঘেরাও করার পরিকল্পনা গ্রহণ করেছে। তবে গত কাল সন্ধ্যায় রাজ্য সরকারের একটি ঘোষণা বিজেপির এই কর্মসূচিতে কিছুটা হলেও কার্যত জল ঢেলে দিয়েছে।

মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, ৮ এবং ৯ই অক্টোবর জীবানুমুক্ত করণের কাজ সম্পন্ন করার জন্য নবান্ন বন্ধ থাকছে। সমালোচকদের দাবি, বিজেপির মিছিলকে কার্যত ভয় পেয়েই পালানোর চেষ্টা করছেন মুখ্যমন্ত্রী। তবে নবান্ন বন্ধ থাকলেও, বিজেপির এই কর্মসূচিতে কিন্তু রদবদল হবে না বলে জানানো হয়েছে। বিজেপির যুব মোর্চার সর্বভারতীয় সভাপতি তথা বেঙ্গালুরু দক্ষিণের সাংসদ তেজস্বী সূর্যর নেতৃত্বে আজ বিজেপির তরফ থেকে নবান্ন ঘেরাও কর্মসূচি পালিত হতে চলেছে।

এদিকে মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, আজ এবং কাল নবান্নে কোনো কর্মী উপস্থিত থাকবেন না। অবশ্য, যুব মোর্চার রাজ্য সভাপতি সৌমিত্র খাঁ বুধবার রাতে সংবাদমাধ্যমের কাছে বলেছেন, নবান্নের প্রায় ৭০% কর্মী বর্তমানে বিজেপিকে সমর্থন করেন। তাই নবান্নের কর্মীরাই যদি বিজেপির দলীয় পতাকা মুখ্যমন্ত্রীর কার্যালয়ে উড়িয়ে দেন, এই ভয়ে আগেভাগেই নবান্নের দরজা বন্ধ করে দিলেন মুখ্যমন্ত্রী।

তার আশঙ্কা, নবান্ন বন্ধ জেনেও কেন বিজেপি যুব মোর্চার সমর্থকরা নবান্নের উদ্দেশ্যে মিছিল বের করেছে, এমন যুক্তির পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রী হয়তো আড়াল থেকে যুব মোর্চার কর্মী সমর্থকদের উপর গুলি চালানোর কথা ভাবছেন। বৃহস্পতিবার বেলা ১২টা নাগাদ বিজেপির মিছিল নবান্নের উদ্দেশ্যে রওনা দেবে বলে জানা গেছে। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের নেতৃত্বে একটি মিছিল রাজ্য বিজেপির সদর দপ্তর থেকে মহাত্মা গাঁধী রোড হয়ে হাওড়া ব্রিজ ধরে নবান্নের দিকে এগোবে।

কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়, সহকারী পর্যবেক্ষক অরবিন্দ মেনন, সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায়, রাজ্য সাধারণ সম্পাদক তথা হুগলির সাংসদ লকেট চট্টোপাধ্যায়, রাজ্য কমিটির সদস্য শঙ্কুদেব পন্ডারার নেতৃত্বে দ্বিতীয় মিছিলটি বিজেপির হেস্টিংস কার্যালয়ের সামনে থেকে যাত্রা শুরু করে দ্বিতীয় হুগলি সেতু দিয়ে নবান্নে পৌঁছাবে। অপর একটি মিছিল তেজস্বী সূর্য এবং সৌমিত্র খাঁর নেতৃত্বে হাওড়া ময়দান থেকে যাত্রা শুরু করবে এবং চতুর্থ মিছিলটি বিজেপি রাজ্য সাধারণ সম্পাদক সায়ন্তন বসুর নেতৃত্বে সাঁতরাগাছি থেকে যাত্রা শুরু করে নবান্নে পৌঁছাবে বলে জানা গেছে।