DRS-এ “আম্পায়ার কল” তুলে দেওয়া হোক, শচীনের দাবিতে ক্রিকেট বিশ্বে তুমুল বিতর্ক

সচিন তেন্ডুলকর দাবি করেন, যখন প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে, তখন তার উপর নির্ভর করে উচিত। একশো শতাংশ ঠিক কিনা, তা নিয়ে সংশয় প্রকাশ করে লাভ নেই। কারণ কোনও মানুষ একশো শতাংশ সঠিক হতে পারেন না, যে তাঁর সব সিদ্ধান্তই সঠিক হবে। সচিন DRS এর আম্পায়ার্স কল নিয়ে সমর্থন করতে পারলেন না। অর্থাৎ আম্পায়ার এলবিডব্লুিউ দিলে ব্যাটসম্যান যদি রিভিউ নেন, সেক্ষেত্রে দেখা যায় বল ৫০ শতাংশের কম স্টাম্পে লাগছে এবং তৃতীয় আম্পায়ার নিজে আউট না দিয়ে ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তকে সমর্থন করেন।

ব্যাটসম্যান সেক্ষেত্রে আউট ঘোষিত হবেন, যেহেতু আম্পায়ার তাঁকে আউট দিয়েছেন। কিন্তু সেই বলটিই যদি আম্পায়ার যদি এলবিডব্লিউ না দেন এবং বোলার যদি রিভিউ নেন, তবে বল ৫০ শতাংশের কম স্টাম্পে লাগছে বলে তা ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তকে সমর্থন করবে, অর্থাৎ ব্যাটসম্যান সেক্ষেত্রে নট আউট ঘোষিত হবেন।

সচিন প্রশ্ন তুলেছেন, একই বলে বেনিফিট অফ ডাউটের ভিত্তিতে ব্যাটসম্যানকে একবার আউট দেওয়া হবে, একবার নটআউট ঘোষণা করা হবে কেন? রিভিউয়ে বল যদি স্টাম্পে একটুও লাগে, তবে তা আউট দেওয়া উচিত। সেই ক্ষেত্রে স্টাম্পে কত শতাংশ লাগল, তা বিচার করা উচিত নয়। ব্যাডমিন্টন খেলাগুলিতে যেমন দেথা যায়, বল লাইন ছোঁয়া মানেই সেটা বৈধ। কতটুকু ছুঁল, তা বিবেচনা করা হয় না। পাশাপাশি তিনি বলেন, DRS এলবিডব্লিউয়ের ক্ষেত্রে এই ৫০ শতাংশ বল লাগার নিয়ম তিনি সমর্থন করেন না। এটা নিয়ে অনেক ক্রিকেটারদের মধ্যে ক্ষোভ দেখা গিয়েছে।