স্বাভাবিকের উপরে তাপমাত্রা, রাজ্য জুড়ে বিশেষ বার্তা দিল হাওয়া অফিস

এবার কলকাতায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে উপরে। আজ সকাল থেকেই কলকাতার আকাশ পরিষ্কার। রোদ ঝলমলে আকাশ। কলকাতার তাপমাত্রা ২৪.৫-৩৫.৫ ডিগ্রী পর্যন্ত আজ বিরাজ করছে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী বেশী বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। কিন্তু এই তাপমাত্রা বৃদ্ধির ফলে রাজ্যে নগরে আর্দ্রতা জনিত অস্বস্তি তুলনামূলক ভাবে বেশী বৃদ্ধি পাচ্ছে। তবে এখন বৃষ্টির কোনো দেখা নেই রাজ্যে।

কলকাতার তাপমাত্রা গত কয়েকদিনের থেকে তুলনামূলক ভাবে আজ বেশী। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে ৩৫.৫ ডিগ্রীতে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী বেশী। আবহাওয়া দপ্তর আগের থেকেই জানিয়েছিল, আগামী দিন গুলোতে তাপমাত্রা আরও বেশী বৃদ্ধি পাবে। এপ্রিলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ এর ঘরেও চলে যাবে বলে জানিয়েছেন তারা। আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২৩-৮৫% এর মধ্যে বিরাজ করছে।

তবে উত্তরবঙ্গের পাহাড়ে হালকা মাঝারী বৃষ্টির সম্ভাবনা আছে। কিন্তু দক্ষিণ বঙ্গে আপাতত কোনো বৃষ্টির সম্ভাবনা নেই এখনই। এদিকে রাজ্যে আপাতত কোনো ধরনের ঝড় বৃষ্টির আশঙ্কা যে নেই সেটা স্পষ্ট করেছে আবহাওয়া দপ্তর। তারা জানিয়েছে এখন তাপমাত্রা বৃদ্ধি পাবে ঠিকই কিন্তু ঝড় বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। গতকাল পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করেছে, এর ফলে সেখানে তান্ডব শুরু হয়েছে, শুরু হয়েছে ঝড়ের দাপট, বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি।

এদিকে জানা গেছে এই পশ্চিমী ঝঞ্ঝার ফলে তুষারপাতের সম্ভাবনা আছে জম্মু কাশ্মীর, লাদাখে। এদিকে দিল্লি, হরিয়ানা, উত্তরাখণ্ড, রাজস্থান সব জায়গায় আজ ভারী ঝড় বৃষ্টির সম্ভাবনা আছে। সাথে উত্তর বঙ্গের পাহাড়েও আজ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।