শিলিগুড়িতে মহিলাদের নি’রা’প’ত্তা জোরদার করতে তৈরি হলো “তেজস্বিনী বাহিনী”

একবিংশ শতাব্দীতেও পথে-ঘাটে মহিলাদের বহু সময় বহু অপ্রীতিকর পরিস্থিতির মধ্যে পড়তে হয়। বিশেষ করে যারা কর্মজীবী মহিলা, তারা কর্মস্থল থেকে রাত করে ফেরার পথে মদ্যপ এবং ছিনতাইবাজের কবলে পড়েন। এমতাবস্থায় মহিলাদের রাস্তায় বিপদের হাত থেকে রক্ষা করতে বিশেষ উদ্যোগ নিলো শিলিগুড়ি পুলিশ কমিশনারেট।

শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের প্রচেষ্টায় প্রশিক্ষিত মহিলা কমব্যাট ফোর্স গঠন করা হয়েছে। এই কমব্যাট ফোর্সের নাম দেওয়া হয়েছে ‘তেজস্বিনী’। শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে প্রশিক্ষণ দিয়ে এমন বাহিনী তৈরি করা হয়েছে। সেখানে থাকবেন বিশেষ প্রশিক্ষিত লেডি অফিসাররা। এলাকায় নারীদের নিরাপত্তা নিশ্চিতকরণই হবে তাদের কাজ।

রাস্তাঘাটে কোন মহিলা বিপদে পড়লে তারা তৎক্ষণাৎ এই বাহিনীর কাছ থেকে সহায়তা পাবেন। ইতিমধ্যেই তেজস্বিনী এলাকায় টহল দেওয়া শুরু করেছে। মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে এই বাহিনীর দিনরাত পরিষেবা দেবে বলে জানানো হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, মেট্রো শহরগুলিকে রাত বাড়লেই দুষ্কৃতীদের তান্ডব বাড়ে। এমতাবস্থায় মহিলাদের বিভিন্ন সময় বিভিন্ন সমস্যা ও বিপদের মুখে পড়তে হয়। তাদের কথা চিন্তা করি রাজ্যের বিভিন্ন জেলাতে প্রমিলা বাহিনী তৈরি করা হয়েছে।

এই প্রমিলা বাহিনীর কাজ অসহায়, বিপদগ্রস্ত মহিলাদের নিরাপত্তা প্রদান করা। শিলিগুড়ির এক বাসিন্দা জানালেন, রাত বাড়লেই শিলিগুড়ির পথে দুষ্কৃতীদের অত্যাচার বাড়ে। বিশেষত একা মহিলারা পথে-ঘাটে চলতে গিয়ে বহু সমস্যার মুখোমুখি হন। এবার থেকে মহিলারা নির্ভয়ে এলাকায় চলাফেরা করতে পারবেন। তাদের নিরাপত্তা সুনিশ্চিত করবে তেজস্বিনী।