টেক টিপস: নিজের ফোন ন’ম্ব’র লু’কি’য়ে কিভাবে কল করবেন? জানুন উ’পা’য়

বর্তমান পরিস্থিতিতে যদি নিজের ফোন নাম্বার অন্য কারোকে দিতে না চান, অথচ আপনার প্রয়োজনে তাকে ফোন করতে হয়, সেক্ষেত্রে আপনি চাইলে নিজের নাম্বার হাইড করে রাখতে পারেন। এরজন্য আপনাকে খুব সামান্য এবং সহজ কিছু কাজ করতে হবে। তবে অনেক টেলিকম অপারেটর অবশ্য নম্বর হাইড করে ফোন করার সুবিধা দেয় না। আপনার ফোনে আপনি সেই সুবিধা পাবেন কিনা তা জানার জন্য একবার চেক করে নিতে পারেন।

এক্ষেত্রে আপনি Android ও iPhone থেকে নিজের নম্বর গোপন রেখে ভয়েস কল করতে পারেন। এর জন্য ফোন করার সময় প্রথমে আপনি যে নম্বরে ফোন করতে চান সেটিকে কপি করে নিয়ে ডায়ালার অ্যাপে অ্যাস্টেরিক্স সিম্বল (*) প্রেস করে 67 ডায়াল করুন। এরপর আপনি যে নম্বরটিতে ফোন করতে চান সেই নম্বরটি ডায়াল করুন। যদি আপনার টেলিকম অপারেটর এই সুযোগ আপনাকে দেয় তাহলে আপনি যাকে ফোন করবেন তার ফোনে আপনার নম্বর দেখাবে না।

আবার প্রত্যেকবার ফোন করার সময় নির্দিষ্ট সংখ্যা ডায়াল করাও বিরক্তিকর হতে পারে। এই সমস্যা দূর করার জন্য Android গ্রাহকরা Phone অ্যাপ ওপেন করে, মেনু আইকন সিলেক্ট করে, Call settings ওপেন করতে হবে। এরপর hide or show Caller ID ডিজেবল করে দিলেই সমস্যা মিটবে। iPhone গ্রাহকরা Settings ওপেন করে Phone সিলেক্ট করে নিয়ে Show my Caller ID অপশন ডিসেবেল করে দিতে পারেন।

উল্লেখ্য এই পরিষেবা সব টেলিকম অপারেটর দেয় না। তবুও যদি আপনি এই পরিষেবা নিতে চান তাহলে টেলিকম প্রোভাইডারের কাস্টোমার কেয়ারে ফোন করে সঠিক উপায় জেনে নিতে পারেন। সেখানে আপনার কেরিয়ারে কলার আইডি ব্লক করার অফিসিয়াল উপায় জানিয়ে দেওয়া হবে।