‘চিনের মতো পাকিস্তানের সঙ্গেও আলোচনা হোক’: ফারুক আবদুল্লাহ

“চীনের সাথে আলোচনার মাধ্যমে সীমান্ত সমস্যা মিটিয়ে নেওয়ার চেষ্টা করছে ভারত, অন্যান্য প্রতিবেশী রাষ্ট্রগুলির ক্ষেত্রেও ভারতের একই পদক্ষেপ নেওয়া উচিত”, সম্প্রতি সংসদে এমনটাই বক্তব্য রাখলেন ন্যাশনাল কনফারেন্স সাংসদ ফারুক আবদুল্লাহ। ফারুক আবদুল্লাহের মতে ভারত-পাক সীমান্তে যেভাবে উত্তরোত্তর অশান্তি বেড়েই চলেছে, সেই অশান্তি সমাধানের একমাত্র পথ আলোচনা। তাই তার পরামর্শ, আলোচনার মাধ্যমে কাশ্মীর সংক্রান্ত যাবতীয় বিতর্কের অবসান ঘটাক ভারত এবং পাকিস্তান।

উল্লেখ্য, গত বছর উপত্যকা অঞ্চলের পুলওয়ামায় ভারতীয় সেনাদের ওপর অতর্কিত আক্রমন করে পাক সেনাবাহিনী। ভারতীয় সেনার বহু সেনা জওয়ান এই আক্রমণে প্রাণ হারান। এর পাল্টা হিসেবে পাকিস্তানের সঙ্গে সমস্ত কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে ভারত। তবে, পাকিস্তান এখনো গোপনে ভারতে সন্ত্রাসবাদি হামলা চালানোর পরিকল্পনা চালাচ্ছে বলে জানিয়েছে ভারতীয় গোয়েন্দা সংস্থা।

পাকিস্তানের পাশাপাশি, চীনের সাথেও সীমান্ত বিতর্কে জড়িয়ে পড়েছে ভারত। গত মার্চ মাস থেকেই ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে চীন। সীমান্তে শান্তি পুনঃ প্রতিষ্ঠা করার উদ্দেশ্যে চীনের সাথে দফায় দফায় আলোচনায় বসেছে ভারত। এ প্রসঙ্গে ফারুক আবদুল্লাহের বক্তব্য, দিন প্রতিদিন সীমান্ত উত্তেজনা বেড়ে চলেছে। প্রতিদিনই বহু মানুষ প্রাণ হারাচ্ছেন। এই পরিস্থিতিতে চীনের সাথে যেভাবে আলোচনার মাধ্যমে লাদাখ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে ভারত, তেমনই পাকিস্তানের সাথেও আলোচনার মাধ্যমে সীমান্ত সমস্যার সমাধান করা উচিত।

প্রসঙ্গত, ফারুক আবদুল্লাহ এর আগেও বহুবার পাকিস্তানের সাথে আলোচনার মাধ্যমে ভারতের বিবাদ মেটানোর পক্ষেই সওয়াল করেছেন। তার মতে, কাশ্মীর সমস্যা মোকাবিলা করার জন্য পাকিস্তানের সমর্থন প্রয়োজন।