খাবার দে’বে আল্লা, আফগানদের আ’শ্বা’স দিলেন তা’লি’বা’ন প্রধানমন্ত্রী আখুন্দ

তালিবান আফগানিস্তানে ক্ষমতায় আসার পর থেকেই, বিধ্বস্ত হয়েছে এই দেশটির অর্থনীতি অবস্থা। চরম রাজনৈতিক ডামাডোলে বিপর্যয় নেমে এসেছে সাধারণ মানুষের জীবনে। আফগানিস্তানে প্রবল খাদ্য সংকট দেখা দিয়েছে। এহেন পরিস্থিতিতে আমজনতার উদ্দেশে বার্তা দিল তালিবানের প্রধানমন্ত্রী মোল্লা মহম্মদ হাসান আখুন্দ। তার কথায় দেশবাসীর জন্য আল্লা খাবার জুগিয়ে দেবে।

জেহাদি এই সরকারের প্রধানমন্ত্রী আখুন্দ তালিবান ক্ষমতায় আসার পর গত শনিবার প্রথমবারের জন্য প্রকাশ্যে বার্তা দিল। আফগান ন্যাশনাল টিভিতে প্রচারিত ওই বার্তায় আখুন্দ বলে, “মানুষের মুখে খাবার তুলে দিতে ঈশ্বর মদত করবে।”

আফগানিস্তানের কাবুলে জেহাদিরা ক্ষমতায় আসার পর সেই অর্থে প্রকাশ্যে কোনও বার্তা দেয়নি আখুন্দ। ফলে তাকে ঘিরে প্রশ্ন উঠতে শুরু করে। এবার সেই জল্পনায় জল ঢেলে জনতার উদ্দেশে অডিও বার্তা দেয় আখুন্দ। এই আফগানিস্তানে স্বাভাবিকভাবেই মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি। মানুষের হাতে টাকা নেই, কাজ নেই, ব্যাংকগুলি কার্যত দেউলিয়া।

আন্তর্জাতিক বাজারে আফগানি মুদ্রার দর তলানিতে ঠেকেছে। বিদেশ থেকে সাহায্য আসাও প্রায় বন্ধ। আসন্ন শীতে অর্ধেকের বেশি দেশবাসীকে অনাহারে কাটাতে হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ।