সোমবার থেকে দেশজুড়ে শুরু হল আনলক-৫, একঝলকে দেখে নিন কোন রাজ্যে কি কি খুলছে

আজ সোমবার থেকে আনলক-৫ এর কথা মাথায় রেখেই দেশের বিভিন্ন রাজ্যের বিভিন্ন কিছু খুলে দেওয়া হচ্ছে, যার মধ্যে আছে কিছু প্রতিষ্ঠান। এখনও দেশের করোনা পরিস্থিত যে একেবারেই স্বাভাবিক হয়ে গেছে সেটা কিন্তু নয়, কিন্তু তাও জনজীবন কিছুটা হলেও স্বাভাবিক করতে চায় সরকার। তাই আনলক-৫ এর কথা মাথায় রেখেই কয়েকটি রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, ধর্ম স্থান খুলে দেওয়ার নির্দেশ দিয়েছে। এদিকে রেস্তোরা থেকে শুরু করে সিনেমা হল পর্যন্ত।

তবে বিভিন্ন রাজ্যে বিভিন্ন কিছু খুলদেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র। যার মধ্যে রয়েছে কলকাতা, পুডুচেরী, বেঙ্গালুরু ও আরও রাজ্য ও শহর। কলকাতায় আজ থেকে বাড়িয়ে দেওয়া হচ্ছে মেট্রোর সংখ্যা, তাছাড়া আজ থেকেই নতুন করে চালু হয়ে গেলো ফুলবাগান মেট্রো স্টেশন। যাত্রীর ভিড় সামাল দিতেই এই সিদ্ধান্ত কলকাতা মেট্রো কর্তৃপক্ষের।

এদিকে দিল্লির কতা বলতে গেলে, দিল্লির অবস্থা তেমন একটা ভালো হয় নি, তাই একবারে অনেক মানুষ রাস্তায় বের হলে অনেকটাই চাপের হতে পারে, তাই আগামী ৩১ অক্টোবর পর্যন্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে দিল্লি সরকার। এদিকে ব্যাঙ্গালুরুতে আজ সোমবার থেকে খুলে দেওয়া হল ইসকন মন্দির, সময় সকাল ৯ টা ৩০ মিনিট থেকে দুপুর ১২ টা ৩০ মিনিট পর্যন্ত। এদিকে বিকেল ৪ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা রাখা হবে।

মহারাষ্ট্রে অনেক কিছুই খুলে দেওয়া হয়েছে সেটা ক্যাফে, রেস্তোরা, টানা ৭ মাস বন্ধের পরে মারাঠা ভূমি এখন কিছুটা হলেও স্বাভাবিকের দিকেই এগোচ্ছে। তবে যাই খোলা হোক না কেনো স্বরাষ্ট্রমন্ত্রকের গাইড লাইনে বলা হয়েছে নিয়ম মেনে খোলা হচ্ছে রেস্তোরা, ক্যাফে। পুদুচেরীর কথা বললে সেখানে আজ সোমবার থেকেই খুলে দেওয়া হচ্ছে স্কুল। তবে দশম ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য।

এদিকে ত্রিপুরাতে খুলে দেওয়া হচ্ছে স্কুল ৫ অক্টোবর থেকে। এখন স্কুল কলেজ খোলা মানেই বাচ্চাদের জীবন নিয়ে ঝুকি নেওয়া, তাই সেটা কোনোভাবেই উচিৎ হবে না। দিল্লি সরকার মনে করেছিল ৫ অক্টোবর থেকে এই স্কুল কলেজ খুলে দেওয়া হবে, কিন্তু পরিস্থিতির কথা মাথায় রেখেই আগামী ৩১ অক্টোবরের পরেই খোলা হবে স্কুল। এদিকে ভ্যাক্সিন নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, আসলে আগামী জুলাই মাসের মধ্যেই দেশের ২৫ কোটি মানুষদের মধ্যে ভ্যাক্সিন দেওয়ার টার্গেট করেছে সরকার।