দেখে নিন কলকাতা সহ বিভিন্ন শহরগুলিতে আজকের পেট্রোল ডিজেলের দাম

এবার সাধারণ মানুষের জন্য ভালো খবর, ফের অপরিবর্তিত থাকল দেশের বিভিন্ন মেট্রো শহর গুলোর পেট্রোল ডিজেলর দাম। গত কয়েকদিন থেকে দেখা যাচ্ছে তেল সংস্থা গুলো জ্বালানির দামের কোনো পরিবর্তন করে নি। যেটা কিনা সাধারণ মানুষের জন্য খুবই খুশির খবর। দৈনিক আসলে তেলের দাম পরিবর্তন করে বড় বরো তেল সংস্থা গুলো। তারা সকাল ৬ টার দিকেই তেলের নয়া মূল্য ধার্য্য করে থাকে, সেটা কিনা তাদের ওয়েবসাইটে গেলেই চোখে পরে। আগে যেমন ভারতে জ্বালানির দাম সপ্তাহে সপ্তাহে পরিবর্তন হত, কিন্তু এখন সেটাই দৈনিক পরিবর্তন করা হয়।

গত শনিবার কলকাতায় ডিজেলের দাম পরিবর্তন হয়েছে অনেকটাই, লিটার প্রতি ১৬ পয়সার মতো। সেই হিসেবেই রবিবার, সোমবার ও মঙ্গলবার একই দাম রাখল তেল সংস্থা গুলো। আজ কলকাতা, চেন্নাই, মুম্বাই, দিল্লির ডিজেলের দাম ৭৩.৯৯ টাকা, ৭৫.৯৫ টাকা, ৭৬.৮৬ টাকা, ৭০.৪৬ টাকা। এদিকে পেট্রোলের দাম দেখা গেলে কলকাতা, মুম্বাই, চেন্নাই ও দিল্লির ৮২.৫৯ টাকা, ৮৭.৭৪ টাকা, ৮৪.২৩ টাকা, ৮১.৬ টাকা।

লকডাউনের পরে দেশের তেলের বাজার আকাশ ছোঁয়া ছিল, কিন্তু এখন সময়ের সাথে সাথে কিছুটা হলেও পরিবর্তন হয়ে গেছে, একটা সময় ডিজেলের দাম পেট্রোলের থেকে অনেকটাই বেশি হয়ে গিয়েছিল। আসলে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের পরিবর্তনের ওপরেই দেশের জ্বালানীর দাম নির্ভর করে থাকে, তবে সেটা দেশের সাধারণ মানুষের হাতে আসতে আসতে অনেকটাই বৃদ্ধিপেয়ে যায়।