বিরাট সুযোগ দিলো সুপ্রিম কোর্ট, টেলিকম সংস্থাগুলোকে বকেয়া মেটাতে দেওয়া হলো ১০ বছরের সময়সীমা

সত্যি টেলিকম সংস্হা গুলোকে হয়তো ভাগবানও বাঁচাতে পারত না। কিন্তু এখানে একেবারে দয়ালু হয়ে আবির্ভাব ঘটলো সুপ্রিম কোর্টের। সুপ্রিম কোর্ট না থাকলে এই টেলিকম সংস্থা গুলোকে কেউ দেউলিয়া হওয়ার হাত থেকে রক্ষা করতে পারত না। কারণ তাদের স্প্রেকট্রাম কান্ডে তাদের ১.৬ লাখ কোটি। যেটা তাদের খুব তাড়াতাড়ি মিটিয়ে দেওয়ার কথা জানানো হয়েছিল। কিন্তু এবার শীর্ষ আদালত তাদের অনেকটাই বাঁচিয়ে দিল। এই বকেয়া মেটানোর জন্য এবার ১০ বছরের সময় দেওয়া হল টেলিকম সংস্হা গুলোকে। যা অনেকটাই ইতিবাচক টেলিকম সংস্হা গুলোর জন্য।

সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্র, তার তৈরী ডিভিশন বেঞ্চের পক্ষ থেকেই জানানো হয়েছে এই রায়। আগামী বছরের মধ্যে ১০% বকেয়া মিটিয়ে দিতে হবে। আর বাকি ৯০% র জন্য আগামী ২০৩১ সালের ৩১ মার্চ পর্যন্ত সময় দেওয়া হল‌। আসলে এই পরিস্হিতিতে সব থেকে খারাপ অবস্হায় আছে ভোডাফোন সহ আইডিয়া। সাথে আছে এয়ারটেলও। তাদের প্রচুর বকেয়া বাকি।

কেন্দ্র তাদের পাওনা টাকা নেওয়ার জন্য অনেক জোড় খাটিয়েছে কিন্তু সেটা এখনো পরিশোধ করতে পারে নি টেলিকম সংস্থা গুলো। ভোডাফোনের ও আইডিয়ার বকেয়া ৫৮,২৫৪ কোটি, তবে এর মধ্যে ৭০০০ কোটি দেওয়া হয়েছে। এদিকে এয়ারটেলের ছিল ৪৩,৯৮০ কোটি, যার মধ্যে এখন দিতে হবে ২৫,৯৭৬ কোটি টাকা।