কলকাতার আকাশে সফল উড়ান হক ফাইটার জেটের, পাহাড় থেকে সমতল, পারদর্শী ভারতীয় বায়ুসেনা

সীমান্তে চীনা ষড়যন্ত্রের পাল্টা প্রত্যুত্তর দিতে তৈরি সমগ্র দেশ। লাদাখের দুর্গম পাহাড়ী পথ হোক বা কলকাতার সমতল ভূমি, ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান যেকোনো এলাকা থেকেই আকাশ পথে পাড়ি দিতে সক্ষম। সম্প্রতি, কলকাতা বিমানবন্দরে ভারতীয় বায়ুসেনার ফাইটার জেটের একদফা মহড়া হয়ে গেল। এদিন কলকাতার বিমানবন্দরে ভারতীয় বায়ুসেনার “হক” ফাইটার জেট সফলভাবে উড়ান সম্পন্ন করেছে।

সূত্রের খবর, এদিন সকালে কলাইকুন্ডার বিমানঘাঁটি থেকে দুটি হক যুদ্ধবিমান কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছায়। তারপর কলকাতা বিমানবন্দরে একের পর এক মহড়া চলে। আপৎকালীন পরিস্থিতির মোকাবিলা করার উদ্দেশ্যেই এই মহড়ার আয়োজন করা হয়েছে বলে অনুমান করা হচ্ছে। তবে বায়ু সেনা সূত্রে খবর, অসামরিক বিমানবন্দর থেকে ওঠানামায় যাতে সেনা পাইলটদের কোনো সমস্যা না হয়, তার জন্যেই এই ব্যবস্থা।

তবে শুধু কলকাতা নয়। অন্ডাল ও উত্তর-পূর্ব ভারতের পাসিঘাট, তেজু, গুয়াহাটি-সহ ৬টি বিমানবন্দরে এই সেনা মহড়া চালানোর ব্যবস্থা করা হয়েছে। উল্লেখ্য, দুদিন আগে ভারতীয় বায়ুসেনার দুটি হক যুদ্ধবিমান কলকাতা থেকে কলাইকুন্ডা পৌঁছায়। সেখানে দুদিন মহড়া চালিয়ে তা আবার কলকাতায় ফিরে এসে মহড়ায় অংশগ্রহণ করে।বিমানবন্দরের রানওয়ে, ট্যাক্সিওয়ে, এবং অন্যান্য ব্যবস্থাগুলিকেও খতিয়ে দেখা হচ্ছে। জরুরী পরিস্থিতিতে সেনাবাহিনী যাতে কলকাতা বিমানবন্দর ব্যবহার করতে পারেন, সেই উদ্দেশ্যেই এই উদ্যোগ।