দারিদ্র্যতাকে পি’ছ’নে ফে’লে স’ফ’ল অভিনেতা, বাংলা সিনেমায় তি’নি’ই হা’সি’র রা’জা শুভাশিস মুখোপাধ্যায়

শুভাশিস মুখোপাধ্যায়, টলিউডের অতি পরিচিত একটি মুখ। ৯০ শতকে বাংলা সিনেমাতে কমেডিয়ান হিসাবে শুভাশিস মুখোপাধ্যায় ছাড়া একদম জমতো না। টলিউডে আজকাল কমেডিয়ান হিসেবে অনেকেই রয়েছে কিন্তু শুভাশিস মুখোপাধ্যায়ের জায়গাটা ঠিক অন্য রকম, নিপুণ দক্ষতায় এবং নিখুঁত অভিনয়ে হাজার হাজার দর্শকের মুখে হাসি ফুটিয়ে তুলতো। শুভাশিস মুখোপাধ্যায় শুধু কমেডিয়ান হিসেবে যে মানুষের মনে জায়গা করে নিয়েছিল তা নয়, থ্রিলার হোক কিংবা রোমান্টিক-প্রেমের-গল্প সব জায়গাতেই অসাধারণ অভিনয়ের ব্যাখ্যা দিয়েছেন সর্বদা।

তিন দশক ধরে পর্দার সমস্ত দর্শককে আনন্দ দিয়েছেন এই অভিনেতা। একটা সময় এমন ছিল যখন, যদি কমিক দৃশ্যের কথা কোন পরিচালকের মনে হতো তাহলে সেখানে অভিনয় করার জন্য একমাত্র ডাকতেন শুভাশিস মুখোপাধ্যায়কে। পর্দায় অভিনেতা হাসিখুশি বলে যে তাদের বাস্তব জীবনেও সর্বদা হাসি থাকে তা কিন্তু নয়। শুভাশিস মুখোপাধ্যায় কলকাতাতে জন্মগ্রহণ করেছিলেন এবং তারপর তার স্কুল জীবন শুরু হয় স্কটিশ চার্চ স্কুল থেকে।

মাধ্যমিক পড়ার পর বি-কম পাস করেন শেঠ আনন্দরাম জয়পুরিয়া কলেজ থেকে। অভিনেতার ছোট থেকেই বেশ ক্রিকেটের দিকে ঝোঁক ছিল, যেহেতু মধ্যবিত্ত পরিবারের ছেলে ছিল, সেই জন্য এরকম একটি স্বপ্ন পূরণ করার জন্য তার কাছে ছিল না অনেক অর্থ। অভিনেতার বাবা ছিলেন একজন চার্টার্ড একাউন্টেন্ট। কলেজ পাশ করে অভিনেতা চাকরি করতে বেরিয়ে যান।প্রথমদিকে একটি কসমেটিকসের কোম্পানিতে তিনি চাকরি করতেন । এরপর মুদ্রণ সংস্থায় চাকরি করেন। অভিনয় জীবনে ১৯৮৭ সালে তিনি প্রথম ব্রেক পেয়েছিলেন। টলিউডের পরিচালক পূর্ণেন্দু পাত্রীর “ছোট বকুলপুরের যাত্রী” সিনেমাটিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করার জন্য সুযোগ পেয়েছিলেন,অবশ্য এই সুযোগটাকে তিনি তার সাধ্যমত পূরণ করার চেষ্টা করেছিলেন।

এই ছবির মাধ্যমেই প্রথম টলিউডে প্রবেশ করা এবং তারপর থেকে প্রায় তিন দশক ধরে তিনি অনেক সিনেমাতে কাজ করেছেন। প্রথমদিকে কমেডিয়ানের চরিত্রে অভিনয় করলেও পরের দিকে অন্যান্য অনেক ধরনের অভিনয়েই তাকে দেখা গেছে। ২০১২ সালে টেনিদার মতো চরিত্রে অভিনয় করেছিলেন তিনি এবং যা আজও দর্শকদের মধ্যে প্রশংসনীয়। তিনি সিনেমা ছাড়াও প্রবেশ করেছিলেন ছোটপর্দায় এবং একাধিক গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন।ওয়েব সিরিজের তাকে অভিনয় করতে দেখা গেছে। সম্প্রতি স্টার জলসার পর্দার “খেলাঘর” নামক ধারাবাহিকে সান্টুর বাবার চরিত্রে অভিনয় করছেন শুভাশিস মুখোপাধ্যায়।