প্র’ব’ল নিম্নচাপ রাজ্যজুড়ে! বাড়বে বৃষ্টির দা’প’ট, বি’প’র্য’য় বৃ’দ্ধি’র আ’শ’ঙ্কা করছে হাওয়া অফিস

বিগত কয়েকদিন ধরেই ঝড়-বৃষ্টির দাপটে নাজেহাল রাজ্যবাসী। আবহাওয়া বিশেষজ্ঞরা অবশ্য জানাচ্ছেন এখনই ঝড় বৃষ্টি কমার কোনো সম্ভাবনা নেই। প্রাক বর্ষা মরসুমে আপাতত বৃষ্টি এরকম ভাবেই বজায় থাকবে বলে জানানো হয়েছে। বরং দিন প্রতিদিন বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। শুক্রবার রাত থেকেই প্রবল বর্ষণ শুরু হয়েছে রাজ্য জুড়ে। নিম্মচাপ ও ঘূর্ণাবর্তের দাপট ক্রমশ বেড়েই চলেছে। যে কারণে বৃষ্টিপাত এখনই বন্ধ হওয়ার কোনো সম্ভাবনা নেই।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে এই মুহূর্তে সক্রিয় রয়েছে একটি নিম্নচাপ। বিগত কয়েক দিন ধরে যে ঘূর্ণবাত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর ক্রিয়া করছিল তা এই মুহূর্তে শক্তি বৃদ্ধি করে নিম্নচাপে পরিণত হয়েছে। পশ্চিমবঙ্গের পাশাপাশি এই নিম্নচাপ বিহার ও উত্তরপ্রদশের উপরেও বিস্তৃত। আগামী ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই কম বেশি বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে।

শনিবার, রবিবার রাজ্য জুড়ে প্রবল বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে। দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টিপাতের দরুন কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে। জলপাইগুড়ি, কোচবিহার, মালদা, দুই দিনাজপুর, মুর্শিদাবাদ, নদিয়া, দুই ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমের উপর হলুদ সতর্কবার্তা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

প্রাকৃতিক বিপর্যয়ের কারণে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। প্রসঙ্গত টানা বৃষ্টিপাতের জন্য কলকাতা ইতিমধ্যেই জলমগ্ন হয়ে গেছে। আগামী কয়েক ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে রাজ্য জুড়ে। যে কারণে কলকাতার পরিস্থিতি আরো খারাপ হতে পারে বলে আশঙ্কা আবহাওয়া বিশেষজ্ঞদের।