অদ্ভুত দর্শন মাছ, সমুদ্রের তল ছুঁয়ে হেঁটে চলেছে, সামনে এলেই করছে হামলা, ভাইরাল ভিডিও

গভীর সমুদ্রে কত অজানা রহস্য লুকিয়ে থাকে। সমুদ্র গর্ভে কত অদ্ভুত দর্শন জীব, জানোয়ার, উদ্ভিদের বাস। সমুদ্র যেন তার গর্ভে এক নতুন জগৎ সৃষ্টি করেছে। সম্প্রতি, সেই জগতেরই এক বাসিন্দার খোঁজ মিলল সোশ্যাল মিডিয়ায়। এক অদ্ভুত দর্শন সামুদ্রিক জীবের ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে, অনেকটা মাছের মত কিন্তু অদ্ভুত দর্শন ওই জীবটি তার পা এবং পাখনা সদৃশ উপাঙ্গের সাহায্যে সমুদ্রের তলদেশে ধীরে ধীরে হেঁটে বেড়াচ্ছে।

হন্ডুরাসের রোয়াতন দ্বীপ সংলগ্ন সমুদ্রের বাসিন্দা এই জীবটির নাম ব্যাট ফিশ। সম্প্রতি “ফ্রেঞ্চ কি” নামক একটি চ্যানেলে এই অদ্ভুত দর্শন জীবের গতিবিধির দৃশ্য প্রকাশ করা হয়। ভিডিওটিতে ওই সামুদ্রিক জীবটিকে খুব ধীরে ধীরে, সন্তর্পনে চলতে দেখা গিয়েছে, যেন সে কোনো শিকারের উদ্দেশ্যে পা বাড়াচ্ছে। দৃশ্যটিকে ক্যামেরাবন্দি করেছেন মিকি চার্টেরিস নামক এক ব্যক্তি যিনি দীর্ঘদিন ধরে সামুদ্রিক প্রাণীদের নিয়ে গবেষণা চালাচ্ছেন।

জীবটির এই আচরণ দেখে বেশ অবাক হয়েছেন মিকি। তার বক্তব্য অনুসারে, সামুদ্রিক জীবেদের মধ্যে সবথেকে অদ্ভুত এই ব্যাট ফিশ। তিনি এর আগে এমন অদ্ভুত জীব দেখেননি। তিনি আরও জানিয়েছেন, এই ধরনের সামুদ্রিক প্রাণীরা প্রধানত জীবনধারণের জন্য ছোট-ছোট কাঁকড়া এবং মাছের উপর নির্ভর করে থাকে।

এই জীবটি অনেকটা বাদামী বর্ণের স্পঞ্জের মতো দেখতে। জীবের মাথায় একটি শিঙ সদৃশ অংশ রয়েছে। মিকি জানিয়েছেন, এদের সাধারণত হাঁটতে দেখা যায় না। ভয় পেলে, বা দ্রুত পালাতে হলে এরা লেজের সাহায্যে সাঁতার কাটতে পারে। তবে শিকার করার সময় এরা ধীর পায়ে হেঁটে অতর্কিতে শিকারের উপর আক্রমণ করে বসে। এই অদ্ভুত দর্শন জীবটির গতিবিধি দেখে বেশ অবাক হয়েছেন নেটিজেনরা।