মহাশূন্যে ছায়াপথের ছবিতে ধরা পড়ল অদ্ভুত দৃশ্য, নাসার তথ্য ঘিরে তোলপাড় বিশ্বজুড়ে

এবার মহাশূন্যে সাপের খেলা। আজ্ঞে হ্যা সম্প্রতি নাসা একটি ছায়াপথের ছবি সামনে নিয়ে এসেছে, যেটা দেখে বিশ্ব জুড়ে সাড়া ফেলে দিয়েছে। ছায়াপথ এনজিসি ২৮৩৫। যা দেখতে কিনা একেবারে সাপের শরীরের মতো। যার কেন্দ্রেকেবারে অন্ধকার ও বাইরের দিকে উজ্জ্বল। আসলে নাসার একটি শক্তিশালী টেলিস্কোপে ধরা পরেছে এই ছায়াপথের রুপ। সেখানেই দেখা যাচ্ছে সাপের মতো শরীরে তৈরী করছে সাপের অবয়ব। আসলে সাপের মতো দেহ মানেই যে সাপের মতোই তা একেবারেই নয়, কল্পনার চোখে যদি দেখা যায় তাহলে দেখা যাবে ছায়াপথের প্রান্তগুলো অনেকটাই সর্পিল।

তাই সাপের মতোই মনে হয়। আর সাপের চোখ যেটা সেটা কিন্তু নক্ষত্র বেষ্টিত। প্রথম যদি সেদিকে কেউ দেখে তাহলে তার চোখ ধাধিয়ে যেতে বাধ্য। আসলে সেই ছায়াপথে দেখা যাচ্ছে বাইরের দিক উজ্জ্বল নীল রঙের, আর এটাই ইঙ্গিত দিচ্ছে যে নতুন নক্ষত্রের জন্ম হতে চলেছে। এর কেন্দ্র একেবারে ঘন কালো। যা কিনা সূর্যের থেকেও বড় কোনো ব্ল্যাক হোল। এই ছবি সম্প্রতি দেখা যগেছে স্যোশাল মিডিয়ায়, যা নিমিষেই ভাইরাল। এই ছবি নেটিজেনদের মন কেড়েছে, যার ফলেই এক লক্ষ লাইকের সংখ্যা ছাড়িয়েছে।

এই নিয়ে অবশ্য হাবল কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এই যে ছায়াপথের চোখ রয়েছে সেটা হাইড্রার দক্ষিণ নক্ষত্রের একটি ভাগ। এই নিয়ে বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, এই যে ছায়াপথ রয়েছে এর প্রস্থ আমাদের নিজস্ব ছায়াপথের অর্ধেক। আসলে এই যে ছায়াপথ রয়েছে, তার কেন্দ্রে অনেক পরিমাণে নক্ষত্রের সমাহার, তাই দূরের থেকে অনেকটাই ঘন ও দৃঢ় দেখায়। তবে প্রকাশিত ছবির মধ্যে দেখা না গেলেও, সেখানে নাকি একটি বড় ব্ল্যাক হোল রয়েছে।