স্টেট ব্যাংকের বিশেষ স্কীম, কেবলমাত্র কৃষকদের জন্য দারুন সুবিধা আনলো এসবিআই কর্তৃপক্ষ

ভারতীয় স্টেট ব্যাংকের মাল্টিপারপাস গোল্ড লোন স্কিম নিয়ে এলো কৃষক এবং কৃষির সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য সুবর্ণ সুযোগ। আইসক্রিমের দ্বারা কৃষির সঙ্গে যুক্ত যেকোনো ব্যক্তি পেতে পারেন আকর্ষণীয় লোন।স্টেট ব্যাংকের এই স্কিমে লোনের জন্য কেবলমাত্র কৃষির সঙ্গে যুক্ত থাকা ব্যক্তি আবেদন করতে পারবেন। স্কিনের জন্য কৃষক বাদে অন্য কাউকে লোন দেওয়া হবে না। প্রায় এক বছরের জন্য এই লোন সাধারণত দেওয়া হয়ে থাকে।অন্যদিকে গ্রাহকেরা তিন বছর পর্যন্ত সোনার বদলে ক্যাশ ক্রেডিট ওভারড্রাফট নিতে পারবেন ব্যাংকের থেকে।

দেশের সমস্ত স্টেট ব্যাংকের গ্রামীণ এবং শহরতলী শাখায় পাওয়া যাবে এই লোন। লোন পাওয়ার প্রক্রিয়া আগের থেকে অনেকটাই সহজ।লোনের আবেদন করার জন্য গ্রাহকদের কাছ থেকে কোনরকম হিডেন চার্জ নেবে না ব্যাংক। লোন নেওয়ার জন্য গ্রাহকদের ব্যাংকের কাছে সোনার গয়না বন্ধ রাখতে হবে। আপনি যতটা সোনা ব্যাংকে জমা দিতে পারবেন, তার মূল্যের উপর নির্ভর করবে আপনি কত টাকা লোন নিতে পারেন। সোনার দাম এর বদলে আপনার লোনের টাকা ধার্য করা হবে।

বর্তমানে এই স্কিমে সুদের হার বার্ষিক ৭.২৫ শতাংশ।ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য প্রথমেই একটি আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে দুটি পাসপোর্ট সাইজের ছবি, ব্যক্তির পরিচয় পত্র যেমন ভোটার আইডি কার্ড, প্যান কার্ড, পাসপোর্ট, আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স জমা দিতে হতে পারে। এর পাশাপাশি ব্যক্তির ঠিকানা যথাযথ প্রমাণ পত্র জমা নেবে ব্যাংক।