স্টাফ নার্স, সিস্টার গ্রেড ২ শূন্যপদে প্র’চু’র নি’য়ো’গ, আবেদন প’দ্ধ’তি দেখে নিন

উত্তর প্রদেশ পাবলিক সার্ভিস কমিশনের অধীনে বিভিন্ন পদে স্টাফ নার্স/ সিস্টার গেড-২-এর একাধিক শূন্য পদে কর্মী নিয়োগ করা হতে চলেছে। উক্ত পদের জন্য আবেদন পত্র এখন থেকেই জমা নেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। UPPSC-এর অফিসিয়াল ওয়েব সাইটে ইচ্ছুক প্রার্থীরা আবেদন জমা দিতে পারবেন। অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ১৬ অগস্ট ধার্য করা হয়েছে। অনলাইনে ফি জমা দেওয়ার শেষ দিন ১২ অগস্ট ধার্য করা হয়েছে।

এই নিয়োগ প্রক্রিয়াতে ৩৪১ জন স্টাফ নার্স/ সিস্টার, ২৬৭১জন স্টাফ নার্স/ সিস্টার নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। আবেদনকারীর বয়স অবশ্যই ২১-৪০ বছরের মধ্য হতে হবে বলেও জানানো হয়েছে এই নির্দেশিকায়। আনরিজার্ভড/ অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া আবেদনকারীদের আবেদন করার সময় ফি বাবদ ১২৫ টাকা দিতে হবে।

তফসিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের জন্য ৬৫ টাকা, শারীরিক প্রতিবন্ধীদের জন্য ২৫ টাকা, এক্স-সার্ভিসম্যানদের জন্য ৬৫ টাকা আবেদন ফি ধার্য করা হয়েছে। স্বাধীনতা সংগ্রামীর পরিবারের সদস্য/মহিলাদের অরিজিনাল ক্যাটাগরি হিসেবে ধরা হবে। পুরুষ এবং মহিলা আবেদনকারীরা যদি বিজ্ঞান নিয়ে উচ্চমাধ্যমিকে পড়াশোনা করে থাকেন এবং তারপর ইন্টারমিডিয়েট পরীক্ষার ক্ষেত্রে দ্য বোর্ড অফ হাই স্কুল অ্যান্ড ইন্টারমিডিয়েট এডুকেশন উত্তর প্রদেশ অথবা সরকার স্বীকৃত পরীক্ষায় উত্তীর্ণ হন তাহলে এই আবেদনের যোগ্য।

তার সঙ্গে অবশ্যই U.P. Nurses and Midwives Council থেকে রেজিস্ট্রেবল জেনারেল নার্সিং-এ ডিপ্লোমা এবং মিডওয়েইফ্রিতে বা নার্সিং-এ B.Sc ডিগ্রী থাকতে হবে। অন্যদিকে সিস্টার গ্রেডের জন্য জেনারেল নার্সিং ও মিডওয়েইফারিতে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা অথবা সমতুল্য সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। বড় হাসপাতাল অথবা মেডিক্যাল কলেজে ৩ বছরের অভিজ্ঞতা অথবা B.Sc থাকলে প্রার্থীরা প্রেফারেন্স পাবেন। এ সম্পর্কে বিশদে জানতে হলে UPPSC-র অফিসিয়াল ওয়েবসাইট http://uppsc.up.nic.in/ এ চোখ রাখার পরামর্শ দেওয়া হয়েছে।