বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে আজই শেষ হচ্ছে মেয়াদ সৌরভের, তবে এখন কোনদিকে যাবেন দাদা!

বিগত প্রায় ছয় বছর ধরে বিসিসিআইয়ের প্রেসিডেন্ট পথ ধরে রেখেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আজ অর্থাৎ ২০শে জানুয়ারি তার প্রেসিডেন্ট পদের মেয়াদ উত্তীর্ণ হলো। লোধা কমিটির প্রস্তাব অনুসারে আজকের পর থেকে সৌরভ গঙ্গোপাধ্যায় আর নিয়মমাফিক বিসিসিআইয়ের প্রেসিডেন্ট থাকছেন না। বিসিসিআই স্বীকৃত রাজ্য সংস্থা ও বিসিসিআই, এই দুই সংস্থা মিলিয়েই নিজের ছয় বছরের প্রেসিডেন্ট পদের মেয়াদ শেষ করে ফেলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

প্রসঙ্গত উল্লেখ্য, সৌরভ গঙ্গোপাধ্যায়ের পাশাপাশি জয় শাহও ইতিমধ্যেই বিসিসিআইয়ের সচিব পদের মেয়াদ উত্তীর্ণ করে ফেলেছেন। তবে বিসিসিআইয়ের প্রাক্তন সচিক কিন্তু এখনো নিজের পদ ধরে রেখেছেন। আপাতত সৌরভ গঙ্গোপাধ্যায় এবং জয় শাহের নিজ নিজ পদের মেয়াদ বৃদ্ধি মামলা চলছে আদালতে। BCCI প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহের মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত মামলার শুনানি হবে আগামী ফেব্রুয়ারি মাসের ১৬ তারিখে।

এদিকে লোধা কমিটির সুপারিশ অনুযায়ী রাজ্য অ্যাসোসিয়েশনে বা বিসিসিআই-তে প্রশাসনিক পদে টানা ৬ বছর থাকার পর পদাধিকারী ব্যক্তিকে বাধ্যতামূলকভাবে কুলিং পিরিয়ডে যেতে হবে। এই কুলিং পিরিয়ড তিন বছরের জন্য চলবে বলে জানানো হয়েছে। তবে লোধা কমিটির এই নিয়মে বদল আনার জন্য উচ্চ আদালতে আবেদন করে বিসিসিআই।

সুপ্রিম কোর্টের বিচারপতি এল নাগেশ্বরা রাও এর নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ আগামী ১৬ই ফেব্রুয়ারি এসংক্রান্ত মামলার শুনানির দিন ধার্য করেছে। বিচারপতি এল নাগেশ্বরা রাও জানিয়েছেন, উক্ত মামলার সঙ্গে জড়িত প্রত্যেক পার্টিকে এ বিষয়ে Amicus Curiae পিএল নরসিমা-র কাছে নিজেদের নোট দিতে হবে। সেই নোটের উপর ভিত্তি করেই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে উচ্চ আদালত।