২০২১ শুরু হতেই সেনাবাহিনীর উচ্চপদস্থ অফিসারদের মধ্যে ঘটলো রদবদল, চিন্তায় পাকিস্তান-চীন

বছর শুরুর প্রথম দিকেই ভারতীয় সেনাবাহিনীর উপর মহলে ব্যাপক রদবদল ঘটালো প্রতিরক্ষা মন্ত্রক। ভারতীয় সেনাবাহিনীর ডেপুটি চিফ অফ আর্মি স্টাফ, ডিপার্টমেন্ট অফ মিলিটারি অ্যাফেয়ার্স, কোর কমান্ডারের মতো পদ গুলির ক্ষেত্রেই মূলত রদবদল ঘটানো হয়েছে। বছরের শুরুতেই ভারতীয় সেনাবাহিনীর উপর মহলে এহেন রদবদল ঘটাতে স্বভাবতই বেশ চাপে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র চীন এবং পাকিস্তান।

কূটনৈতিক মহলে গুঞ্জন, তাহলে কি সার্জিক্যাল স্ট্রাইকের মতো নতুন কোনো আক্রমনাত্মক পরিকল্পনা রয়েছে ভারতের? বিশেষত লাদাখের পরিস্থিতি, উপত্যকা অঞ্চলে জঙ্গী কার্যকলাপ এবং পাক সেনাবাহিনীর হামলা বিবেচনা করেই এমন প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। কোন কোন পদে কারা কারা দায়িত্ব পেলেন, তা একবার দেখে নেওয়া যাক।

ভারতীয় সেনাবাহিনীর নতুন ডেপুটি চিফ অফ আর্মি স্টাফ পদে নিযুক্ত হয়েছেন লেফটেন্যান্ট জেনারেল শান্তনু দয়াল। পদোন্নতি ঘটিয়ে তাকে এই পদ দেওয়া হয়েছে। এখন থেকে তিনি চিফ অফ আর্মি স্টাফ তথা সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারভানের অধীনে কাজ করবেন। উল্লেখ্য, লেফটেন্যান্ট জেনারেল শান্তনু দয়াল এতদিন অসমের তেজপুরের চার নম্বর কোরের কোর কমান্ডার হিসাবেই নিযুক্ত ছিলেন।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে সম্প্রতি ডিপার্টমেন্ট অফ মিলিটারি অ্যাফেয়ার্স নামক একটি নতুন পদ তৈরি করা হয়েছে। এই পদের অতিরিক্তি সচিব হিসেবে নিযুক্ত হলেন লেফটেন্যান্ট জেনারেল তরণজিৎ সিং। এছাড়াও ভারতীয় সেনাবাহিনীর ১২ নম্বর কোর কমান্ডার হয়েছেন লেফটেন্যান্ট জেনারেল পিএস মিনহাস। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, আগামী দিনে দেশের যেকোনো সামরিক অভিযান, জঙ্গি দমন অভিযান, দেশের সুরক্ষা ব্যবস্থা দক্ষতার সঙ্গে পরিচালনার উদ্দেশ্যেই এই রদবদল। যা কার্যত ভারতের শত্রুপক্ষকে বেশ চাপে ফেলে দিয়েছে।