জুন মাসের মিড-ডে-মিলের সা’থে পাওয়া যা’বে জুতো ও ব্যাগ, নি’র্দে’শ স্কুল শিক্ষা দপ্তরের

চলতি শিক্ষাবর্ষে মিড ডে মিল দেওয়ার ব্যাপারে নতুন সিদ্ধান্ত গ্রহণ করলো রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফ থেকে সম্প্রতি জানানো হয়েছে যে, জুন মাসে ছাত্র-ছাত্রীদের মিড ডে মিল দেওয়ার সময় তাদের জুতো এবং ব্যাগ দেওয়া হবে। ১৫ জুনের পর থেকে রাজ্যের প্রতিটি স্কুলে মিড-ডে-মিল দেওয়া হবে বলে জানিয়েছে রাজ্য সরকার। সেই সময়েই ছাত্রছাত্রীদের হাতে জুতো এবং স্কুল ব্যাগ তুলে দেওয়া হবে।

রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুসারে, প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের জুতো ও পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণির ছাত্রছাত্রীদের স্কুল ব্যাগ দেওয়া হতে চলেছে। সংশ্লিষ্ট বিভাগের আধিকারিকদের এই মর্মে নির্দেশিকা পাঠিয়েছে রাজ্য। মিড ডে মিল এর পাশাপাশি ছাত্র-ছাত্রীদের অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হবে স্কুলের তরফ থেকে। রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর ইতিমধ্যেই মিড-ডে-মিল প্রদানের ব্যাপারে শিডিউল তৈরি করে ফেলেছে।

করোনাকালে ছাত্রছাত্রীদের মধ্যে মিড-ডে-মিল বিতরণকে কেন্দ্র করে বহু সিদ্ধান্ত গ্রহণ করেছে রাজ্য সরকার। করোনা পর্যায়ে ছাত্র-ছাত্রীদের বদলে তাদের অভিভাবকের হাতে মিড-ডে-মিল তুলে দেওয়ার বন্দোবস্ত করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের জন্য কখনো সাবান, কখনো ছোলা, কখনো আবার চিনি, সোয়াবিন, ডালের মতো দ্রব্য সামগ্রীও মিড ডে মিলের অন্তর্ভুক্ত করা হয়েছে।

তবে চলতি বছরের জুন মাসে ছাত্র-ছাত্রীদের জুতো এবং স্কুল ব্যাগ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। জুন মাসেই ছাত্রছাত্রীদের মধ্যে এই সামগ্রীগুলি বিতরণ করে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও এগিয়ে বাংলা ওয়েব সাইটে ছাত্র-ছাত্রীদের অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হয়েছে। বাড়িতে বসেই তারা সেগুলি করে নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দেবে। শিক্ষক শিক্ষিকারা তার মূল্যায়ন করবেন।