বিবাহ ব’হি’র্ভূ’ত স’ম্প’র্ক থাকলেই সে খারাপ মেয়ে নন! ম’ন্ত’ব্য করলো হরিয়ানা হাইকোর্ট

ডিভোর্স হোক অথবা বিবাহ বহির্ভূত সম্পর্ক, সবক্ষেত্রেই মহিলাদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করা সমালোচনা করল আদালত। সম্প্রতি একটি মামলার শুনানিতে পাঞ্জাব হরিয়ানা হাইকোর্ট জানালো যে, বিবাহ বহির্ভূত সম্পর্ক থাকলেই তিনি খারাপ মহিলা হয়ে যান না। বিবাহ বহির্ভূত সম্পর্ক থাকতেই পারে কোন মানুষের। তার পেছনে অনেক রকম কারণ থাকে। তার মানে এই নয় যে তিনি খারাপ মহিলা অথবা খারাপ মা।

এক মামলার পরিপ্রেক্ষিতে এমন মন্তব্য করলেও পাঞ্জাব হাইকোর্ট। মামলা তে শুনতে পাওয়া গেছে, অস্ট্রেলিয়ায় থাকেন স্বামী বিচ্ছিন্ন এক মহিলা। ওই মহিলা তার বিচ্ছেদ ঘটে স্বামীর থেকে চার বছরের মেয়েকে নিজের হেফাজতে নিতে চান। এই মর্মে আদালতে মামলা করেছেন তিনি। এই মামলার প্রেক্ষিতে ওই মহিলার স্বামী আদালতে অভিযোগ করে জানান যে, তার স্ত্রীর বিবাহ বহির্ভূত সম্পর্ক রয়েছে। স্ত্রীর চরিত্র একেবারেই ভালো নয়। যেহেতু স্ত্রীর চরিত্র নিয়ে প্রশ্ন উঠেছে, তাই মনে করা যায় যে তিনি কোনোভাবেই ভালো মা হতে পারবেন না।

পুরো বিষয়টি শোনার পর আদালত জানায় যে, একজন মহিলার বিবাহ বহির্ভূত সম্পর্ক রয়েছে মানে এই নয় যে তিনি একজন বাজে মহিলা। তিনি একজন ভালো মা হতে পারবেন না অথবা তার চরিত্র খারাপ। এটা একেবারেই বলা অনুচিত।