আর মাত্র ৫ দিন, চন্দ্রগ্রহণের রাতে দেখা মিলবে ‘বাক মুন’, অপূর্ব দৃশের সাক্ষী থাকবে বিশ্ব

সূর্যগ্রহণ চন্দ্রগ্রহণ এর সঙ্গে আমরা পরিচিত সকলে। কিন্তু এই বছরের মধ্যে বলা ভালো একই মাসের মধ্যেই এইভাবে পরস্পর চন্দ্রগ্রহণ সূর্যগ্রহণ আগে কখনো হয়নি। আগামী ৫ জুলাই ফের হতে চলেছে চন্দ্রগ্রহণ। এই গ্রহনটি ঘিরে একাধিক তথ্য সামনে এসেছে। ৫ ই জুলাই এর চন্দ্রগ্রহণ হবে তা শুরু হবে সকাল ৮:৩০ মিনিটে। এই গ্রহণের সময় ভারতের সময় অনুযায়ী সকাল বলে ভারত থেকে এই দিনে গ্রহ পরিলক্ষিত করা যাবে না। গ্রহণ চলবে দুপুর ২:৪৫ পর্যন্ত।

উত্তর ও পূর্ব ইওরোপ, আফ্রিকা, উত্তর আমেরিকার বিভিন্ন অংশে দেখা যাবে এই গ্রহণ। ভারত মহাসাগরের কিছু জায়গা থেকে এই গ্রহণ দেখা যেতে পারে। জুলাই মাসের চাঁদ কে বলা হয় বাক মুন। এই বছর বাক মুনের সময় হচ্ছে চন্দ্রগ্রহণ। বাক কথাটি এসেছে ইংরেজি একপ্রকার হরিণের নাম থেকে। অনেক সময় এই চাঁদকে থান্ডার মুন বলা হয়।

মূলত জুলাই মাসে সব সময় বৃষ্টি হয়। আকাশ ঢেকে থাকে মেঘে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হয় বলে এই সময়ে চাঁদকে বলা হয় থান্ডার মুন। বৃটেনের রাজ পরিবারের সঙ্গে চন্দ্রগ্রহণএবং সূর্যগ্রহণ ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। কখনো এই গ্রহণের সময় হয় কারর জন্ম আবার কখনো হয় কারর মৃত্যু। পর পর এক মাসে তিনবার চন্দ্রগ্রহণ হয়ে যাওয়ার ফলে বৃটেনের রাজমহলের অভ্যন্তর নিয়ে জ্যোতিষ মহলে আলোচনা শুরু হয়ে গেছে।