আপনি কতক্ষণ ঘুমচ্ছেন, তার নজর রাখছে কেন্দ্র! দেখুন দেশবাসীর ঘুম নিয়ে সমীক্ষা

সুস্থ জীবনযাপনের জন্য পুষ্টিকর খাবার যেমন প্রয়োজন, তেমনই পর্যাপ্ত ঘুমও দরকার। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে একজন প্রাপ্তবয়স্ক সুস্থ ব্যক্তির দিনে অন্ততপক্ষে ছয় ঘণ্টা ঘুম জরুরি। কিন্তু কাজের চাপে দিনের শেষে কতক্ষণ ঘুম হলো, সে সম্পর্কে হিসেব রাখা আদৌ সম্ভব হয় না। তবে আমরা সেই হিসেব না রাখলেও, দেশবাসীর ঘুমের হিসাব রাখছে কেন্দ্র! সম্প্রতি কেন্দ্রের তরফ থেকে এমনই একটি রিপোর্ট পেশ করা হয়েছে, যে রিপোর্টে দেশবাসীর ঘুমের সময়ের তথ্য নথিভূক্ত রয়েছে।

ন্যাশন্যাল স্ট্যাটিসটিক্যাল অফিস তথা এনএসও এর উদ্যোগে ২০১৯ সালের জানুয়ারি মাস থেকে ডিসেম্বর মাসের মধ্যে এ সংক্রান্ত একটি সমীক্ষা করা হয়েছিল। দেশের ৫,৯৪৭ টি গ্রাম এবং ৩,৯৯৮ টি শহরাঞ্চলের ব্লকের ১ লক্ষ ৩৮ হাজার ৭৯৯টি পরিবারের সদস্যদের ঘুমের হিসাব নিয়েছে কেন্দ্র। যার মধ্যে, ৮২,৮৯৭টি পরিবার ছিল গ্রামের এবং ৫৫,৯০২টি পরিবার শহরাঞ্চলের। এই সমীক্ষায় প্রত্যেক পরিবারের ছয় বছরের ঊর্ধ্বে থাকা সদস্যদের দৈনিক কার্যকলাপের খুঁটিনাটি তথ্য নেওয়া হয়েছে।

এই সমীক্ষায় অংশগ্রহণকারী প্রত্যেক মহিলা এবং পুরুষ ঘরে এবং বাইরে কতক্ষণ কাজ করছেন, কত টাকা রোজগার করেন, সে সম্পর্কে খুঁটিনাটি তথ্য রিপোর্টে নথিভুক্ত করা হয়। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ ছাড়া দেশের প্রায় প্রতিটি প্রান্তের মহিলা এবং পুরুষ দিনের কোন সময় কিভাবে কাটান, রোজকার করে কত টাকা মাইনে পান, কোন কাজের জন্য এ দেশে টাকা দেওয়া হয় এবং কোন কাজের জন্য হয় না, সে সম্পর্কে একটি সমীক্ষা করতে চেয়েছিল কেন্দ্র।

সেই সমীক্ষা করতে গিয়েই দেশবাসীর ঘুমের একটা হিসেবে পেয়েছে কেন্দ্র। রিপোর্ট অনুযায়ী, ভারতীয়দের দৈনিক গড় ঘুমের সময় হলো ৫৫২ মিনিট অথবা ৯.২ ঘণ্টা। গ্রামাঞ্চলে ৬ বছর বয়সি ছেলেরা দিনে ৫৫৪ মিনিট ঘুমোয় এবং সমবয়সী মেয়েরা ৫৫৭ মিনিট ঘুমোয় বলে জানা গেছে। শহরে অবশ্য একজন পুরুষ দিনের প্রায় ৫৩৪ মিনিট এবং মহিলারা ৫৫২ মিনিট ঘুমোন বলে জানা গেছে। এনএসও এর রিপোর্ট অনুযায়ী গ্রাম অঞ্চলে বসবাসকারী মহিলা এবং পুরুষ খাওয়ার পেছনে যথাক্রমে ৯৪ মিনিট এবং ১০৩ মিনিট সময় ব্যয় করেন। সেই জায়গায় শহরাঞ্চলে মহিলা এবং পুরুষ খাওয়ার জন্য ৯৭ মিনিট এবং ১০১ মিনিট বরাদ্দ করেন।