নয়া প্রযুক্তির রকেট আবিষ্কার বিজ্ঞানীদের, মঙ্গলে যাওয়া যাবে ১০ গুণ বেশি তাড়াতাড়ি

যুগের সাথে সাথে তাল মিলিয়ে সব কিছুই এখন এগিয়ে চলেছে, আর সেই কথা মাথায় রেখেই বিজ্ঞানের অগ্রসর হয়ে চলেছে পুরোদমে। সম্প্রতি একজন মহিলা বিজ্ঞানী ডঃ ফতিমা ইব্রাহিম তিনি আমেরিকায় প্রিন্সটন প্লাজমা ফিজিক্স ল্যাবরেটরিতে কর্মরত। তার দ্বারা এমন একটি রকেট ডিজাইন হয়েছে, যার নাম ফিউশন রকেট। যা বর্তমানের সব রকেট গুলোর থেকে ১০ গুণ গতি সম্পন্ন।

মোট কথা বৈজ্ঞানিক ভাষায় আজকের রকেট যেগুলো রয়েছে সবগুলোই ইলেকট্রিক ফিল্ডের মাধ্যমে পার্টিকালগুলিকে শ্যুট করা হয়, কিন্তু ফতিমার তৈরী রকেট যেটা কিনা চৌম্বকীয় ক্ষেত্রে ব্যবহারে আরও গতি বাড়াবে। কিন্তু ফতিমা আজকের থেকে নয় একেবারে ২০১৭ থেকেই কাজের সাথে যুক্ত।

এই ফিউশন নিয়ে বীজ্ঞানীরা অনেক দিন থেকেই কাজ করে চলেছে, এই ফিউশন হল নক্ষত্র থেকে তৈরি শক্তি।যা নিয়ে ল্যাবে অনেক দিন থেকেই নাড়াঘাটা করে চলেছে বিজ্ঞানীরা। ফতিমার এই আইডিয়াকে কাজে লাগিয়ে বিভিন্ন সেন্টারে দেখা গেছে আগের থেকে অনেকটাই বেশী স্পিড পাওয়া যেতে পারে। দেখা যায় মহাকাশে কোনও কাজের জন্য বহুবছর সময় লেগে যায়, কারণ সেখানে কেমিক্যাল ইঞ্জিন গুলো খুবই ধীর গতিতে কাজ করে থাকে। তাই সেখানে ম্যাগনেটিক ফিল্ডের থ্রাস্টারের মাধ্যমে আরও বেশী গতি পাওয়া যাবে।