সৌরজগতে আ’জ’ব দেখতে গ্রহের হদিশ মি’ল’লো, অ’বা’ক বিজ্ঞানীরা

পৃথিবী একটি গ্রহ। আমরা গ্রহ বলতে সাধারণত গোল কিংবা উপবৃত্তাকার বুঝি। কিন্তু বিজ্ঞানীরা এবার মহাকাশের গায়ে টেলিস্কোপের চোখ দিয়ে খুঁজে পেলেন এক অদ্ভুত দেখতে গ্রহের।

এই গ্রহ দেখে বিজ্ঞানীরা যা বিস্মিত হয়েছেন। এই প্রথম সৌরজগতে এমন গ্রহের সন্ধান মিলল, যা কি না খানিক এবড়োখেবড়ো আকারের। শুধু তাই নয়, এর গঠনগত বৈশিষ্ট্য এবং জন্মের নেপথ্য কাহিনিও অন্যদের তুলনায় ভিন্ন।

জ্যোতির্বিজ্ঞানীদের মত অনুযায়ী, এই গ্রহ সম্পর্কিত তথ্য অনেক নতুন ধারণার জন্ম দিতে চলেছে। WASP-103b – নব আবিষ্কৃত গ্রহের নাম এটাই রেখেছেন বিজ্ঞানীরা। কারণ, যে নক্ষত্রের খুব কাছ দিয়ে গ্রহটি পাক খেয়ে চলেছে তার নাম WASP-103। তাই শনাক্তকরণের সুবিধার জন্য এই নামকরণ।

সাধারণত মহাকাশে এভাবে সামঞ্জস্য রেখেই নামকরণ করা হয়ে থাকে। WASP-103 নক্ষত্রটি সূর্যের (The Sun) চেয়ে ১.৭ গুণ বড় এবং তাপমাত্রা সূর্যের চেয়ে অন্তত ২০০ ডিগ্রি সেলসিয়াস বেশি। আর এর খুব কাছাকাছিই অবস্থান নব আবিষ্কৃত গ্রহটির।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ঠিক এই কারণেই নক্ষত্র ও গ্রহের পারস্পরিক পার্শ্বটান এতটাই বেশি যে গ্রহটির অভ্যন্তর ভাগে তার ব্যাপক প্রভাব আকার বদল করে দিয়েছে।