পয়লা অক্টোবর থেকে আদৌ কি স্কুল খুলবে? দেখুন কি জানালেন শিক্ষামন্ত্রী

ফাইল ছবি

করোনা মহামারীর কারণে দীর্ঘ ছয় মাস ধরে স্কুলের পঠন-পাঠন বন্ধ রয়েছে। কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী আসন্ন বুধবার থেকে স্কুল বন্ধ রাখার সরকারি মেয়াদ শেষ হয়ে যেতে চলেছে। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আগামী বৃহস্পতিবার থেকেই দেশের সমস্ত স্কুল খুলে যাওয়ার কথা। তবে এ রাজ্যে এখনই স্কুলের পঠন-পাঠন শুরু করা হচ্ছে না বলে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

মঙ্গলবার, পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দিলেন, কেন্দ্র অনুমতি দিলেও এখনই পশ্চিমবঙ্গের স্কুল গুলির পঠন পাঠন শুরু করা হচ্ছে না। তিনি আরো জানিয়েছেন, পশ্চিমবঙ্গের স্কুল গুলি এখনই খোলার জন্য প্রস্তুত নয়। তাই প্রস্তুতি ছাড়া স্কুল খুললে ছাত্র-ছাত্রীদের সংক্রমিত হওয়ার স্বভাবের আরো বেড়ে যাবে। রাজ্য তা চায় না। তাই, পুজোর আগে রাজ্যের স্কুল গুলি খোলা হচ্ছে না।

রাজ্যের শিক্ষা মন্ত্রী জানালেন, করোনা মহামারীর মধ্যেও স্কুল খোলার ক্ষেত্রে কি কি স্বাস্থ্যবিধি মেনে চলা দরকার সে সম্পর্কেও বিবেচনা করছে স্কুল শিক্ষা দপ্তর। স্কুল খোলার পর কিভাবে ক্লাস নেওয়া হবে সে সংক্রান্ত আলোচনা চলছে বলে জানিয়েছেন তিনি। তিনি আরো জানালেন, স্কুল খোলার পরিকল্পনা গ্রহণ করা হলেই রাজ্যের সমস্ত স্কুল আগে স্যানিটাইজ করার ব্যবস্থা করা হবে।

রাজ্যের শিক্ষা মন্ত্রীর বক্তব্য অনুসারে, এখনই স্কুল খুললে আর কিছুদিনের মধ্যেই পূজার ছুটি পড়ে যাবে। তাই পুজোর আগে স্কুল খোলার কোনো পরিকল্পনা গ্রহণ করা হয়নি। স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর, করোনা মহামারীর জন্য চলতি বছরের একাদশ শ্রেণিতে ভর্তির মেয়াদ বাড়িয়ে ১৫ই অক্টোবর করা হয়েছে। ভর্তির পাশাপাশি, রেজিস্ট্রেশনের সময়সীমাও বাড়িয়ে ১৫ই অক্টোবর করা হয়েছে বলে জানা গেছে।