SBI MODS: খুব বে’শি প্রয়োজন হলে ATM থেকেই তোলা যাবে ফি’ক্স’ড ডিপোজিটের টা’কা

করোনাকালে মানুষ স্বাস্থ্যের পাশাপাশি আর্থিক ভাবেও বিপর্যস্ত হয়ে পড়ছেন। রোজগার হারিয়ে অনেকেই সঞ্চিত অর্থের উপর নির্ভরশীল হয়ে পড়েছেন। চিকিৎসার প্রয়োজনে হোক কিংবা সংসারের প্রয়োজনে, সঞ্চিত অর্থের ওপর অথবা ফিক্স ডিপোজিটের উপর হাত পড়ে যাচ্ছে। ব্যাংকের ফিক্স ডিপোজিট ভেঙে খরচ চালানোর চেষ্টা করছেন সাধারণ মানুষ। এতে গ্রাহকের বিশেষ ক্ষতিই হচ্ছে।

এই সময় ফিক্স ডিপোজিট যাতে ভাঙতে না হয় সেই জন্য মাল্টি অপশন ডিপোজিট স্কিম তথা MODS অপশনটি চালু করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এস বি আই এর তরফ থেকে জানানো হয়েছে ফিক্স ডিপোজিট ভেঙে দেওয়ার পরেও ব্যাংকের কাছে গ্রাহকের যে সঞ্চিত অর্থ থাকবে তাতে পুরনো হারে সুদ প্রদান করা হবে।

পাশাপাশি এই স্কিমের আওতায় ফিক্স ডিপোজিট না ভেঙেও সাধারণ মানুষ এটিএম থেকে টাকা বের করতে পারবেন। MODS হল একপ্রকার টার্ম ডিপোজিট। যা গ্রাহকের কারেন্ট এবং সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে লিংক করা আছে। এরপরে নির্দিষ্ট কোনো একাউন্টে যৎসামান্য টাকা পড়ে থাকলেও গ্রাহক সেই টাকা এটিএম মারফত তুলতে পারবেন।

স্টেট ব্যাংকের এই স্কিমের আওতায় গ্রাহক সর্বনিম্ন ১০ হাজার টাকা বিনিয়োগ করতে পারেন। সর্বোচ্চ বিনিয়োগের ক্ষেত্রে কোনো বিধিনিষেধ নেই। ফিক্স ডিপোজিট একাউন্ট খোলার পর MODS এ ১০০০ টাকা জমাও করতে পারবেন গ্রাহক। MODS এর আওতায় গ্রাহক ১ থেকে ৫ বছরের মেয়াদে একাউন্ট খুলতে পারবেন বলে জানানো হয়েছে।