গ্রাহকদের জন্য বড় ঘোষণা করল SBI, সুবিধা হবে কোটি কোটি অ্যাকাউন্ট হোল্ডারদের

স্টেট ব্যাঙ্ক কিন্তু তাদের গ্রাহকদের জন্য সর্বদা কিছু না কিছু সুবিধা নিয়ে আসতেই থাকে। আর তার ফলেই স্বাভাবিক ভাবে উপকৃত হয় গ্রাহকেরা। এখন স্টেট ব্যাঙ্কের ইন্টারনেট পোর্টালের কথা বলা যায়, তাহলে দেখা যাবে অনেক সুবিধাই পেয়ে থাকে গ্রাহকেরা। ফান্ড ট্রান্সফার থেকে শুরু করে, ব্যালেন্স চেক, নতুন চেক বুকের জন্য আবেদন, ডেবিট কার্ডের আবেদন সব কিছুই করা যায় এই ইন্টারনেট পোর্টালের মাধ্যমে।

আসলে বাড়িতে বসেই নেওয়া যায় এই সুবিধা, তবে বাড়িতে বসে সুবিধা নিলেও যে কিছু নিয়ম পালন করতে হয় সেটা কিন্তু স্পষ্ট। আসলে আপনার এই সুবিধা নিতে হলে দরকার পরবে ইউজার নেম সহ পাসওয়ার্ড। এই ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা যবের থেকে এসেছে তবে থেকেই গ্রাহকদের আর আনন্দের সীমানা নেই। আপনি ভারতের যেখানেই থাকুন না কেন? সহজেই এই ব্যবস্হা ও সুযোগ গ্রহণ করতে পারবেন। ব্যাঙ্কিং লেনদেনের জন্য এই পরিষেবা দারুণ ভাবে উপকারী ও সাহায্য যোগ্য।

এবার সেই ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা সম্পর্কে এস বি আই টুইট করে জানিয়েছেন, আসলে আগে গ্রাহকরা যে ধরনের সুবিধা পেত, সেটা তারা পাবেই কিন্তু তার সাথে তারা আরও পেতে চলেছে ৮ টি সুবিধা। এখন যে নতুন আটটি পরিষেবা পাওয়া যাবে তার মধ্যে চেক বইয়ের আবেদন, সেভিংস একাউন্ট স্টেটমেন্ট, এটি এম কার্ডের জন্য আবেদন, ইউপি আই চালু করা বা বন্ধ করা, এমনকি ট্যাক্স পর্যন্ত জমা দেওয়া যাবে এই নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে।

তবে হ্যাঁ আপনাকে নেট ব্যাঙ্কিং শুরু করার আগে কিন্তু ব্যাঙ্কে যেতেই হবে, সাথে আপনি চাইলে ব্যাঙ্কে গিয়ে বা বাড়িতে বসেই নেট ব্যাঙ্কিং এর জন্য রেজিস্ট্রেশন করতে পারেন। তবে সংক্ষেপে দেখে নেওয়া যাক কি কি করতে হবে এই নেট ব্যাঙ্কিং এর জন্য। প্রথমেই যেতে হবে এস বি আই এর ওয়েবসাইটে onlinesbi.com। সেখানে গিয়েই আপনাকে New User Registration/Activation এই লিঙ্কে ক্লিক করতে হবে।

তারপরেই সেখানে একটি ফর্মের মতো খুলে যাবে , যার ফলে সেখানে যা যা চাইবে ফিল আপ করতে হবে। দেশ, নাম, অ্যাকাউন্ট নম্বর, সি আই এফ নম্বর, ব্রাঞ্চ কোড, মোবাইল নম্বর। এইসবের পরেই আপনার মোবাইলে আসবে ওটিপি। সেটা দিয়ে টেম্পোরারি ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে কাজ সম্পূর্ণ করতে হবে। তারপরেই সেটা দিয়ে লগ অন করে আবার পার্মানেন্ট ইউজার নেম পাসওয়ার্ড বানিয়ে ফেলতে হবে।‌