শনি সাড়েসাতির কু’প্র’ভা’ব এই তি’নটি রা’শি’র উপর পড়েছে, জা’নু’ন মু’ক্তি পা’বে’ন কবে!

জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী, প্রতি আড়াই বছর অন্তর রাশির উপর অবস্থান পরিবর্তন করে শনি। গতবছর যেমন মকর রাশির উপর শনির প্রভাব পড়েছে। চলতি বছরেও মকর রাশিতেই থাকবে শনি। একটি রাশির উপর আড়াই বছরের জন্য অবস্থান ছাড়াও ৫টি রাশির উপর প্রভাব বিস্তার করতে পারে শনি। চলতি বছরে যেমন মকর রাশি ছাড়াও কুম্ভ ও ধনু রাশিতে শনির সাড়েসাতির প্রভাব পড়েছে।

অপরদিকে আবার তুলা ও মিথুন রাশির জাতকদের ওপর শনির আড়াই বছরের প্রভাব থাকছে। আড়াই বছর শেষে শনি যখন নিজের অবস্থান পরিবর্তন করবে তখন কুম্ভ, মকর ও ধনু রাশির জাতক-জাতিকারা শনির সাড়েসাতির দশা থেকে মুক্তি পাবেন বলে জানাচ্ছে জ্যোতিষ শাস্ত্র। ২০২২-এর ২৯ এপ্রিল রাশি পরিবর্তন করবে শনি। মকর রাশি ছেড়ে সে প্রবেশ করবে কুম্ভ রাশিতে।

এরপর ১২ই জুলাই ২০২২ পর্যন্ত কুম্ভ রাশিতেই বিরাজ করবে শনি। এরপর আবার বক্রি দশার কারণে শনি ১২ জুলাই থেকে ১৭ জানুয়ারি ২০২৩ পর্যন্ত পুনরায় মকর রাশিতে বিরাজ করবে শনি। ২০২৩ সালের ১৭ জানুয়ারি ফের কুম্ভ রাশিতে প্রবেশ করবে শনি। এর ফলে ধনু রাশির জাতকরা শনির সাড়েসাতির প্রভাব থেকে মুক্তি পাবেন। ২০২২ সালে মীন রাশির জাতকদের ওপর, ২০২৫ সালে মেষ রাশির জাতক এবং ২০২৭ সালে বৃষ রাশির জাতকদের ওপর শনির সাড়েসাতির প্রভাব বিরাজ করবে বলে জানাচ্ছেন জ্যোতিষ শাস্ত্রজ্ঞরা।