পশু ও জন্তু-জানোয়ারদের গলায় “সারে জাহান সে আচ্ছা” গান, হতভম্ব নেট নাগরিকরা

সকল দেশের রানী, সে যে আমার জন্মভূমি! সত্যিই তো, ভারতের মতো এমন দেশটি কোথাও খুঁজে পাওয়া যাবে না। এমন জীব-বৈচিত্র্য পূর্ণ, প্রাকৃতিক সম্পদে ভরপুর দেশ পৃথিবীতে একটিই রয়েছে। সম্প্রতি, ভারত ২৬শে জানুয়ারিতে ৭১ তম প্রজাতন্ত্র দিবস পালন করেছে। দেশের প্রতিটি প্রান্তে বিভিন্ন অনুষ্ঠান পালন করে এই দিনটিকে বিশেষভাবে পালন করা হয়েছে। তারই মাঝে অ্যানিম্যাল প্লানেটের তরফ থেকে এক অভিনব উপায়ে দেশের প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হলো।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আনিমেল প্লানেটের তরফ থেকে সম্প্রতি একটি অভিনব ভিডিও প্রকাশ করা হয়েছে। জীববৈচিত্র্যে ভরপুর ভারতবর্ষের বিভিন্ন জীবজন্তুর কন্ঠ অনুসরণ করেই বিখ্যাত দেশাত্মবোধক গান “সারে জাঁহা সে আচ্ছা” নতুনভাবে রেকর্ড করা হয়েছে ঐ ভিডিওটিতে। একটি ক্যাপেলা ব্যান্ড, রাগাট্রিপ্পিনের গাওয়া এই গানটি দেশপ্রেমীদের রীতিমতো রোমাঞ্চিত করে তুলেছে।

একাধিক প্রাণী ও পাখির কণ্ঠ রেকর্ড করে এই ব্যান্ডটি ওই বিশেষ দেশাত্মবোধক গানটিকে নতুনভাবে রেকর্ড করেছে। “সাউন্ড অফ ইন্ডিয়ান ওয়াইল্ড লাইফ” শীর্ষক এই ভিডিওটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপলোড করা হয়েছে। ভারতের অবিশ্বাস্য জীব বৈচিত্রের প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেই ভিডিওটি বানিয়েছেন উদ্যোক্তারা। হাতি, ময়ূর, বানর, সিংহ এবং শিম্পাঞ্জির মতো বেশ কয়েকটি বন্য প্রাণীর কন্ঠে গানের এই নতুন সংস্করণ শ্রোতারা বেশ পছন্দ করেছেন।