যু’দ্ধে’র আবহে হৃ’দ’রো’গে আ’ক্রা’ন্ত হলেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী, রয়েছে কি অন্য কারণ?

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ। দেড় মাস পেরিয়ে দু’মাস হতে চলল। এখনও নিষ্পত্তি হয়নি সেই লড়াইয়ের। এই পরিস্থিতিতে চাপ বেড়েছে পুতিনের উপরে। এবার গুরুতর অসুস্থ রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। হৃদরোগে আক্রান্ত হয়েছেন তিনি।

তবে সূত্রের খবর, তিনি স্বাভাবিক কারণে অসুস্থ হননি। এর পিছনে রয়েছে অন্য কারণ। আসলে ইউক্রেনের সঙ্গে যুদ্ধে এখনও পর্যন্ত তেমন সেভাবে সফল নয় রাশিয়া।

যুদ্ধের দেড় মাসের বেশি সময় পেরিয়েও কবজায় আনা যায়নি কিয়েভকে। এই কারণেই পুতিনের সঙ্গে নাকি সম্পর্কে ফাটল ধরেছে তাঁর ঘনিষ্ঠ সেনানায়ক ও পরামর্শদাতাদের।

আরো পড়ুন: শত চেষ্টা করলেও হ্যা’ক ক’রা যাবে না FB অ্যাকাউন্ট! ফলো করুন এই সহজ উ’পা’য়

মনে করা হচ্ছে, পরিস্থিতির চাপেই নাকি এই অবস্থা রুশ প্রতিরক্ষামন্ত্রীর। ২০১২ সাল থেকেই পুতিনের সঙ্গে সুসম্পর্ক শোইগুর। কিন্তু এখন পরিস্থিতি বদলেছে।

এক রুশ-ইজরায়েল ব্যবসায়ীর দাবি, পুতিনের সঙ্গে এই মুহূর্তে সম্পর্ক একেবারেই ভাল নেই তাঁর ঘনিষ্ঠদের। তাঁদের মধ্যে রয়েছেন শোইগুও।

একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। তাতে দেখা যাচ্ছে একটি বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী ও অন্যান্যদের সঙ্গে তফাত রেখে বসছেন রুশ প্রেসিডেন্ট।

ছবিতে তাঁর শরীরী ভাষা থেকেই সম্পর্কের অবনতিটা বোঝা যাচ্ছে বলেই ধারণা ওয়াকিবহাল মহলের। এদিকে এমনটাও শোনা যাচ্ছে, যুদ্ধে সেভাবে সফল না হতে পারার কারণে ২০ জন রুশ সেনানায়ককে গ্রেপ্তার করা হয়েছে পুতিনের নির্দেশে।