ভারতে রাশিয়ার ক’রোনা ভ্যা’কসিনের ট্রায়াল হবে না, জানাল কেন্দ্র

ড্রাগস কন্ট্রোলার অফ ইন্ডিয়ার তরফ থেকে এবার জানিয়ে দেওয়া হল ভ্যাক্সিন স্পুটনিক-ভি র তৃতীয় ট্রায়াল যেটা ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরি তে হওয়ার কথা ছিল সেটাই এবার খারিজ করে দেওয়া হল। এখন যদি বিদেশের দিকে দেখা যায় তাহলে দেখা যাবে খুবই অল্প সংখ্যায় এই ভ্যাক্সিনের ট্রায়াল করা হয়েছে স্বেচ্ছাসেবীদের ওপরে। আসলে রাশিয়া যারা কিনা প্রথম করোনা ভ্যাক্সিন বাজারে নিয়ে এসেছে, সেটার তৃতীয় ট্রায়াল পরিচালনা থেকে সরবরাহ পর্যন্ত সমস্তটা স্বত্ত্ব অধিকার নিয়েছিল এই ভারতীয় সংস্থা।

কিন্তু এই রাশিয়ার করোনা ভ্যাক্সিন নিয়ে যে তাড়াহুড়ো সেটা নিয়েই উঠতে শুরু করেছে প্রশ্ন। এই নিয়ে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানায় যে, ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরিকে রাশিয়ার ভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমতি দেওয়া হয় নি। অন্যদিকে যদি দেখা যায় তাহলে রাশিয়ার স্পুটনিক-ভি এর তৃতীয় পর্যায়ের ট্রায়াল গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে গেছে।

এদিকে আবার রেড্ডিজের প্রস্তাব পর্যালোচনা কমিটি জানিয়েছেন সমস্ত নিয়মাবলী মেনে দেশে এই ভ্যাক্সিনের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করা উচিৎ। তাই যাতে কোনোভাবেই নিয়মের ব্যাঘাত না ঘটে, বড় মাপের ট্রায়ালের আগে করা হোক একটা ছোট মাপের ট্রায়াল।

এখন ভারতে চলছে তিনটি ভ্যাক্সিনের ট্রায়াল, অক্সফোর্ডের যে ভ্যাক্সিন সেটার তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে সেরাম ইনস্টিটিউটের অধীনে। এদিকে ভারত বায়োটেকের তৈরী ভ্যাক্সিন কোভ্যাক্সিনের দ্বিতীয় ট্রায়াল চলছে আই সি এম আরের উদ্যোগে ও শেষে চলছে জাইডাস ক্যাডিলারের ভ্যাক্সিনের ট্রায়াল।