পাকিস্তানকে কোনও অস্ত্র দেবে না রাশিয়া, রাজনাথের সঙ্গে বৈঠকে জানালেন রুশ প্রতিরক্ষামন্ত্রী

রাশিয়ার তরফ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হল তারা পাকিস্তানের হাতে কোনো অস্ত্রই বিক্রি করবে না। আর সেটার কারণ যে ভারতই সেটা সূত্রের মাধ্যমে জানা গেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই সোগুই জানিয়েছেন, পাকিস্তানের কাছে কোনো অস্ত্র বিক্রি করা হবে না, আর এই কথা তিনি ভারতের প্রতিরক্ষা মন্ত্রীকে আস্ব্স্ত করেছেন তিনি। এখন রাজনাথ সিং রাশিয়ায়। সেখানে সাংহাই কর্পোরেশনের একটি মিটিংয়ে যোগ দিয়েছেন তিনি।

সেখানেই তিনি দুই দেশের নৌ মহড়ায় উপস্হিত থাকবেন। মালাক্কা প্রণালীতে দুই দিন ব্যাপী এই মহড়া অনুষ্ঠিত হবে, তবে এই মহড়ার আগে যে এমন ধরনের সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন কূটনৈতিকরা। এই মহড়া নিয়ে রাজনাথ সিং বলেছেন, আসলে মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তার স্বার্থে দুই দেশের আগ্রহের প্রতিফলন এই নৌমহড়া।

দুই দেশের মধ্যে এখন ভালো সম্পর্ক, আর সেই কারণেই দুই দেশের মধ্যে বিভিন্ন চুক্তি ইতিমধ্যে স্বাক্ষরিত হয়েছে। রাশিয়ার নিরাপত্তা সমর্থন ও সহযোগিতার প্রশংসা করেন রাজনাথ সিং। আগামী ২০২১ সালে এয়ারো ইন্ডিয়া তে রাশিয়ার উপস্হিতি নিয়ে আশ্বাস দেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী। আগামী ৩-৭ ব্যাঙ্গালুরুর উপকন্ঠে এই এয়েলাহাঙ্কা বিমান ঘাঁটিতে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হওয়ার কথা আছে।