মহা বিপদে রাশিয়া, সঙ্কটে জনগণ, একদিনেই সংক্রমিত 10 হাজার

নভেল করোনা ভাইরাসের জ্বরে কাঁরছে বিশ্ব। বিধ্বস্ত অবস্থা বিশ্বের প্রথম সারির দেশগুলির। যার মধ্যে ইতালি, আমেরিকা তো রয়েইছে তারসঙ্গে আবার যোগ দিল রাশিয়া। সেখানকার সংক্রমনের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। তাই তো মাত্র চব্বিশ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ছুঁয়েছে দশ হাজার। যা নিয়ে কার্যত বিপাকে পড়েছে পুতিনের দেশ। প্রথমে ততটা প্রভাব পড়েনি। কিন্তু তারপরেই যখন আক্রান্তের সংখ্যা বাড়ছে ঠিক তখনই এখনও অবধি বিশ্বের সপ্তম স্থানে রয়েছে রাশিয়া।

এমনকি চিন, তুরস্ক ও ইরানের থেকেও অনেক বেশি। সোমবার বিকেল অবধি রাশিয়ায় ১ লক্ষ ৩৪ হাজার ৬৮৭ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হলেছে ১২৮০ জনের। যদিও বিশ্বজুড়ে লকডাউন চলছে। কিন্তু রাশিয়াতে আংশিক লকডাউন চলছে। তবে কয়েকদিন আগে রাশিয়ার প্রধানমন্ত্রীও করোনায় আক্রান্ত হয়েছিলেন। আক্রান্ত হওয়ার পরে নিজেই ভিডিও কল করে পুতিনকে তাঁর আক্রান্ত হওয়ার খবর জানিয়েছিলেন।

প্রসঙ্গত, কয়েকদিন ধরে বেশ পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে রাশিয়া। করোনা মোকাবিলায় রাশিয়ার এই পদক্ষেপ বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছে। যা নিয়ে কিন্তু অন্যান্য দেশও চমকে গিয়েছিল। কিন্তু মাত্র চব্বিশ ঘন্টায় যেভাবে মহামারীর মতো মানুষের মৃত্যু হয়েছে তাতে চিন্তিত গোটা দেশ।