শিল্পের গতি ফেরাতে সরাসরি কৃষকদের থেকে জমি কিনে গড়া যাবে কারখানা

এমনিতেই গত আর্থিক বছর থেকে ভারতের জিডিপি বৃদ্ধির হার অনেকটাই তলানিতে নেমেছে, 2019 এর শেষ দিকে ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড এর দেওয়া রিপোর্ট অনুযায়ী গত বছরের রেকর্ডকে ভেঙে 2019 এই সব থেকে বেশি আর্থিক জিডিপি বৃদ্ধির হার তলানিতে নেমেছে। এমনকি নতুন বছরের শুরু থেকেই দেশের আর্থিক জিডিপি বৃদ্ধির হার খুব একটা সুখকর ছিল না তার উপরে আবার মার্চ মাস থেকে দেশজুড়ে লক ডাউন চলছে তাই তো দেশের আর্থিক সমস্যা আরও বেড়েছে।

লোক ডাউনের জন্য দেশের সমস্ত বিদেশি বিনিয়োগ বন্ধ হয়ে গেছে আর তাতে অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে, দেশের আয়ের সমস্ত পথ বন্ধ তাই আর্থিক ক্ষয়ক্ষতি এড়াতে শিল্পায়ন ছাড়া দ্বিতীয় কোনও মাধ্যম দেশের কাছে নেই কিন্তু এই শিল্পায়নের ক্ষেত্রে সবথেকে বড় অন্তরায় হয়ে দাঁড়িয়েছে দেশের জমি সমস্যা।

তাই কর্ণাটক সরকার দেশের জমি সমস্যা মেটাতে এবার সরাসরি কৃষকদের কাছ থেকে জমি কেনার সিদ্ধান্ত নিয়েছে, 1961 সালের জমি অধিগ্রহণ আইনের সংশোধন করে কর্নাটক সরকার শিল্পায়নের পথে বাধা সরাতে আগ্রহী হয়েছে আর তাই তো শিল্পপতিরা যদি রাজস্ব দফতরের তরফে অনুমতি পায় সেক্ষেত্রে খুব তাড়াতাড়িই সবুজ সংকেত মিলবে। কৃষকদের কাছ থেকে সরাসরি জমি কেনা যাবে। কর্নাটক সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বেঙ্গালুরু চেম্বার অফ কমার্সের প্রেসিডেন্ট।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন