রাজস্ব ঘাটতি, হিমশিম খাচ্ছে সরকার, জ্বালানিতে রেকর্ড পরিমাণ শুল্ক বাড়ালো কেন্দ্র

দেশেও করোনা ভাইরাস বেশ দাপট দেখাচ্ছে কয়েকমাস ধরে। করোনার জেরে দেশের বর্তমান পরিস্থিতি যা হয়েছে তাতে চিন্তায় পরেছেন আমজনতা। দেশে তৃতীয় বারের জন্য লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে। কিন্তু লকডাউনের জন্য যাতে দেশবাসীর কোনো সমস্যা না হয় তারজন্য বিনামূল্যে রেশন দিচ্ছে কেন্দ্রীয় সরকার। কিন্তু এরইমধ্যে এবার আবারও অন্য কারণে নয়া রেকর্ড গড়ল কেন্দ্রীয় সরকার। তাই জ্বালানিতে বিপুল পরিমানে অন্তঃশুল্ক বাড়ালো কেন্দ্রীয় সরকার।

মঙ্গলবার মধ্যরাত থেকে সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের পেট্রল ও ডিজেলে লিটার প্রতি ১০,১৩ টাকা করে অন্তঃশুল্ক বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার। অর্থাত্ আজ থেকে দেশে জ্বালানিতে অন্তঃশুল্ক বাড়ানো লাগু হচ্ছে। জানা গিয়েছে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের সঙ্গে পাল্লা দিতে গিয়েই এই জ্বালানিতে অন্তঃশুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে কেন্দ্রের দাবি, এর ফলে খোলা বাজারে জ্বালানির দামে কোনও প্রভাব পড়বে না।

প্রসঙ্গত, করোনার জন্য বন্ধ রয়েছে বিশ্ব। তাই বিশ্বের শিল্পের ওপরে সমস্ত প্রভাবটাই পড়েছে। একদিকে বিদেশি বিনিয়োগ বন্ধ। তারসঙ্গে দেশের আয়ের সমস্ত উত্সও বন্ধ হয়েছে। তেলের দাম কমেছে যদিও সেই সুবিধা পাচ্ছেন না সাধারণ মানুষ। আসলে তেলের দাম না কমিয়ে দেশের রাজকোষের ঘটতি পূর্ণ করতে চাইছে কেন্দ্র।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন