করা যাবে না চুম্বন, দূরত্ব রাখতে হবে ২ মিটার, শুটিং করার নতুন নিয়মাবলী প্রকাশ

এবার শুটিং এর জন্যও জারি করা হল নির্দেশিকা, জারি করা হলও নতুন নিয়ম। যা মেনে চলতে হবে এবার সবাইকে। আগামী দিনে যখন শুটিং শুরু হবে, সেটাকে মাথায় রেখেই কাজ চালাতে হবে। এবার প্রোডিউসার্স গিল্ড অফ ইন্ডিয়ার তরফ থেকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠরের সাথে ভিডিও কনফারেন্সে একটি বৈঠকে করেছেন, আর সেখানেই এই নির্দেশিকার কথা উল্লেখ করা হয়েছে। ৩৭ পাতার একটি নির্দেশিকা তারা প্রকাশ করেছে।

আগামী দিনে যখন শ্যুটিং শুরু হবে তখন, বিশেষ করে আঞ্চলিক স্তরে এই নিয়ম মেনেই কাজ করা হবে। এবার সেই নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করে নেওয়া যাক।

*প্রথমেই সামাজিক দূরত্ব, মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করতে হবে।
*এদিকে জড়িয়ে ধরা, চুম্বন, শারীরিক সংস্পর্শ সব কিছুকেই এড়িয়ে চলতে হবে।
*খাবার, জিনিস, ব্যাক্তিগত জিনিস ভাগ করে খাওয়া যাবে না, বিশেষ করে সিগারেট।
*সর্বদা সহকর্মীদের সাথে দূরত্ব বজায় রাখতে হবেই। বিশেষ করে বলা হয়েছে, ৬০ বছরের উর্ধে ক্রু সদস্যদের আগামী ৩ মাস ইউনিটের মধ্যে রাখা যাবে না।

এটা তো গেলো প্রাথমিক পর্যায়ের নিয়ম কানুন, যেটা সবাইকেই মেনে চলা উচিৎ সব জায়গায়। এর সাথে আরও বলা আহয়েছে, শ্যুটিং ফ্লোরে পৌছাতে হবে ৪৫ মিনিট আগে, সাথে স্যোশাল ডিস্টেন্সিং তো বজায় রাখতেই হবে, সাথে চক দিয়ে মার্ক করে দেওয়া হবে, সেটার মধ্যে থেকেই কাজ করতে হবে।

এদিকে মেক আপ, স্টাইলিশ এইসব দিক থেকেও কড়া নজরদারী সাবধানতা অবলম্বন করতে হবে। যারা মেক আপ করবে তাদের ব্যবহার করতে হবে ফেস শিল্ড, গ্লাভস, মেক আপ করার পরেই অভিনেতা অভিনেত্রীদেরও পরতে হবে ফেস শিল্ড। আর সব থেকে যেটা গুরুত্বপূর্ণ বিষয়, সেটা হল, মেকাপের সরঞ্জাম নিজেরটাই ব্যবহার করা শ্রেয়।